Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলেজে ভর্তি শুরু ১৯ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০৬

ঢাকা: একাদশ শ্রেণিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শনিবার (১৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। এর আগের দিন আগামী শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) কলেজের ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ভর্তি ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন। এর আগে গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রাতে এক অফিস আদেশেও ভর্তি বিষয়ে জানান তিনি।

তিনি বলেন, আগামী শনিবার থেকে একাদশে শিক্ষার্থী ভর্তি শুরু হবে। এর আগের দিন ওয়েবসাইটে সবার তালিকা দিয়ে দেওয়া হবে। এবার সব কিছু প্রযুক্তির সহায়তায় করা হচ্ছে। শিক্ষার্থীরা কোথাও কোনো বিড়ম্বনার শিকার হবেন না।

এদিকে ভর্তি সংক্রান্ত অফিস আদেশ বলা হয়, একাদশ শ্রেণিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ১৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। শিক্ষার্থীর মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা না নিয়ে একাডেমিক ট্রান্সক্রিপ্টের অনলাইন কপি জমা নিয়েই শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে কলেজগুলো। একইসঙ্গে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের মাসিক বেতন আগামী মার্চ মাস থেকে কলেজগুলো গ্রহণ করবে।

বেতন নেওয়া প্রসঙ্গে আবু তালেব বলেন, ‘কোনো কলেজ যদি বেতন নেওয়া ক্ষেত্রে শিক্ষার্থীদের সঙ্গে কোনো অসদাচরণ করে বা ঠকানোর ব্যবসা করার চেষ্টা করে তাহলে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করব। এ বিষয়ে বোর্ড সবসময় শিক্ষার্থীদের পক্ষে।’

এদিকে ঢাকা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, এবার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে শেষ ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন। সারাদেশ থেকে এখনো পর্যন্ত ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন না। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া ১ হাজার ৩০০ জন শিক্ষার্থী রয়েছেন।

এরমধ্যে ১৪৩টি কলেজে কোনো শিক্ষার্থী ভর্তি হতে আবেদেই করেনি। বোর্ড বলছে, সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের ভর্তি করতে আবারও ভর্তির সুযোগ দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত একাদশে ভর্তির আবেদন নেওয়া শুরু করে কলেজগুলো। এর আগে ২০২১ সালের ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

সারাবাংলা/টিএস/এনএস

একাদশে ভর্তি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর