Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু কমে ১৫, কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪০

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণসহ করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু কমেছে। একইসঙ্গে কমেছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার। এই সময়ে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৫ জন। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৯২৯ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার পাওয়া গেছে ১২ দশমিক ২০ শতাংশ।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ৮৭৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ২০৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩০ লাখ ৯৬ হাজার ৪৫২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ১০ হাজার ২৮১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪২ লাখ ৮৬ হাজার ১৭১টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ৪ হাজার ৭৪৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩ হাজার ৯২৯। এ নিয়ে দেশে ১৯ লাখ ২৩ হাজার ৩১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা কমে হয়েছে ১২ দশমিক ২০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১১ হাজার ৪১৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১২ হাজার ৭৫৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক শূন্য ২৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৪ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৫ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৮৮৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৫ জনের মধ্যে ১০ জন পুরুষ, বাকি পাঁচ জন নারী। তাদের ১৩ জন সরকারি ও দুই জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

আরও মৃত্যুশূন্য ময়মনসিংহ বিভাগ

আগের দিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও ময়মনসিংহ বাদে দেশের সাত বিভাগে করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে পাঁচ জন মারা গেছেন ঢাকায়, চার জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। এছাড়া খুলনা বিভাগে দুই জন এবং রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে এক জন করে মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে চার জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর, ৬১ থেকে ৭০ বছর এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী। এর বাইরে ১১ থেকে ২০ বছর বয়সী, ২১ থেকে ৩০ বছর বয়সী এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী এক জন করে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর