Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসিস কনটেন্ট ও ভ্যাস স্থায়ী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৫৪

ঢাকা: দেশের সফটওয়্যার খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) কনটেন্ট ও ভ্যাস স্থায়ী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বেলা দুইটায় বেসিসের সভাকক্ষে স্থায়ী কমিটির সভাটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান রাফিউর রহমান খান ইউসুফজাই। আরও উপস্থিত ছিলেন কমিটির কো-চেয়ারম্যান এ এস এম রফিক উল্লাহ, তারিকুল ইসলাম, এনামুল কবির সুজন, আরিফুল আলম ও স্থায়ী কমিটির সদস্য সুমন সরকার। এছাড়া বেসিস নির্বাহী পরিষদের পক্ষে দায়িত্বপ্রাপ্ত পরিচালক হিসেবে মোস্তাফিজুর রহমান সোহেল এবং নির্বাহী পরিচালক আবু ঈসা মোহাম্মদ মাঈনউদ্দীনও উপস্থিত ছিলেন। অনলাইনে সংযুক্ত ছিলেন অ্যাডভাইসারি স্থায়ী কমিটির প্রতিনিধি লিয়াকত হোসেন।

বেসিস সচিবালয়ের পক্ষে দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব হিসেবে উপস্থিত ছিলেন রাজিব আহমেদ এবং সৈয়দ দিদার হাসান।

স্থায়ী কমিটির সভায় ডিজিটাল সার্ভিস যেমন, ওটিটি, রিচ কন্টেন্ট, পোর্টাল ইত্যাদির গ্লোবাল রেভিনিউ কিভাবে ইন্টারনেট চালিত সেবাসমূহের (আইটিইএস) মধ্যে অন্তর্ভুক্ত করা যায় সে বিষয়ে গুরুত্বারোপ করেন বক্তারা।

এ বিষয়ে বেসিসের এক্সিকিউটিভ কাউন্সিল ডিরেক্টর মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, বেসিসের দুই বছরের প্রতিটি কমিটি সফটওয়্যার খাত থেকে ৫ বিলিয়ন ডলারের একটি রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করে থাকে। অভিজ্ঞরা মনে করছেন সঠিক পরিকল্পনা, নীতি প্রণয়ন এবং বৈদেশিক ব্যবসায় অংশীদারদের সঙ্গে সরকারের সহায়তায় যোগাযোগ করতে পারলে শুধু ডিজিটাল সার্ভিস খাতেই এক বিলিয়ন রেভেনিউ আসা সম্ভব।

তিনি জানান, বেসিস স্থায়ী কমিটি এ বিষয়ে গুরুত্বারোপের জন্য কমিটির চেয়ার রাফিউর রহমানের নেতৃত্বে একটি সাব কমিটি গঠন করেছে। এছাড়া ইন্ডাস্ট্রি ব্র্যান্ডিং, স্টেকহোল্ডারদের স্বীকৃতি এবং মেধাবীদের এওয়ার্ড প্রদানের লক্ষ্যে কো-চেয়ার এ এস এম রফিক উল্লাহর নেতৃত্বে আরেকটি সাব কমিটি গঠন করা হয়েছে।

অপর কো-চেয়ার তারিকুল ইসলামের নেতৃত্বে নীতিমালা প্রণয়ন এবং মন্ত্রণালয় ও রেগুলেটরদের সঙ্গে কাজ করার জন্য এনামুল কবির সুজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সভায় কমিটির সদস্যদের মধ্যে পরিচিতি এবং আগামী ২ বছরের কর্মপরিকল্পনা ও স্থায়ী কমিটির সদস্য বাড়ানোর ব্যাপারে আলোচনা করা হয় ।

উল্লেখ্য, গত ডিসেম্বরে বেসিসের নির্বাচন অনুষ্ঠিত হয়। নতুন কমিটির দায়িত্ব গ্রহণের পর কনটেন্ট ও ভ্যাস স্থায়ী কমিটির প্রথম সভা এটি। এতে শতভাগ উপস্থিতি ছিল বলে জানা গেছে।

সারাবাংলা/আইই

বেসিস


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর