Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে জেলেদের জিম্মি করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৫

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৭

চট্টগ্রাম ব্যুরো: সাগরে মাছ ধরতে যাওয়া জেলেদের অস্ত্রের মুখে জিম্মি করে ‍মুক্তিপণ আদায়ের অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। র‌্যাব জানিয়েছে, এদের মধ্যে একজন নোয়াখালীর হাতিয়াকেন্দ্রিক একটি ‘জলদস্যু বাহিনী’র প্রধান এবং বাকি চার জন ওই বাহিনীর সদস্য।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রাম নগরীর ইপিজেড থানার আকমল আলী সড়কের একটি ভবনে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার পাঁচ জন হলেন— মো. কামাল (৩৫), মো. নুর নবী (২৬), মো. শামীম (২৪), মো. এ্যানি (৩১) ও মো. ফেরদৌস (৩৫)। র‌্যাবের কাছে এরা ‘কামাল বাহিনী’ নামে পরিচিত।

র‌্যাবের চট্টগ্রাম জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ জানিয়েছেন, গত ১১ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরের চট্টগ্রাম-হাতিয়া চ্যানেল থেকে কয়েকজন জেলেকে মাছ ধরার ট্রলারসহ জিম্মি করে কামাল বাহিনীর সদস্যরা। এরপর তাদের পরিবারের কাছে মুক্তিপণ দাবি করা হয়।

কোস্টগার্ডের কাছ থেকে র‌্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার মাধ্যমে এ তথ্য পেয়ে প্রথমে জলদস্যুদের অবস্থান নিশ্চিত করা হয়। এরপর নগরীর আকমল আলী সড়কের একটি ভবনে অভিযান চালিয়ে তাদের গ্রেফতারের পাশাপাশি একটি এক নলা বন্দুক, দুইটি ওয়ান শুটার গান ও কিছু ধারালো অস্ত্র উদ্ধার করা হয়। এরপর আকমল আলী সড়কে সাগর তীরে বেড়িবাঁধ সংলগ্ন এলাকা থেকে একটি নৌকায় জিম্মি হয়ে থাকা চার জেলেকে উদ্ধার করে র‌্যাব।

পাঁচ জনকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব অধিনায়ক জানান, কামাল দলটির নেতা। তার পরিকল্পনা অনুযায়ী অপহরণসহ বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালিত হতো। তিনি অপহৃতদের স্বজনদের কাছ থেকে টাকা আদায় করতেন। নুর নবী বিভিন্ন ট্রলার ও টাকা-পয়সার বিষয়ে তথ্য সংগ্রহ করতেন। শামীম ও অ্যানি অপহৃতদের নির্যাতন করে টাকা আদায়ের জন্য সেগুলো স্বজনদের টেলিফোনে শোনাতেন।

এছাড়া ফেরদৌস অপহরণ করা ট্রলারের নিয়ন্ত্রণ নিয়ে চালিয়ে তাদের আস্তানার দিকে নিয়ে আসার কাজ করতেন বলে র‌্যাব কর্মকর্তা এম এ ইউসুফ জানান।

সারাবাংলা/আরডি/টিআর

জলদস্যু জেলেদের জিম্মি মুক্তিপণ আদায় র‌্যাব-৭


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর