Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ন্যাটো ছাড়া কোনো রাস্তা নেই’

আন্তর্জাতিক ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৫

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসিকে জানিয়েছেন, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট- ন্যাটোতে যোগ দেওয়া ছাড়া তাদের জাতীয় নিরাপত্তা অটুট রাখার আর কোনো রাস্তা নেই।

তবে, ন্যাটোতে যোগ দেওয়ার প্রক্রিয়া অতটা সহজ হবে না বলেও জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এ ব্যাপারে ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ বলেছেন, অবশ্যই জাতীয় নিরাপত্তা রক্ষার তাগিদে ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়ার অধিকার রয়েছে। 

তিনি আরও বলেন, এখন আর সেই দিন নেই যে বড় রাষ্ট্রগুলো অপেক্ষাকৃত ছোট রাষ্ট্রগুলোকে কথায় কথায় অপদস্থ করবে।

এদিকে, ইউক্রেনের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার ক্রীড়ানক রাশিয়া অনেক আগে থেকেই পশ্চিমা দেশগুলোর সঙ্গে দরবার চালিয়ে আসছিল এবং যুক্তরাষ্ট্রকেও সতর্ক করে জানিয়েছিল, ইউক্রেনকে ন্যাটোতে নেওয়ার পরিণাম ভালো হবে না।

যদিও, ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েনের অভিযোগ আমলে না নিয়ে মস্কোর পক্ষ থেকে বলা হচ্ছে, রুটিন অনুশীলনের অংশ হিসেবে রুশ সেনারা ইউক্রেনের আশেপাশের অঞ্চলগুলোতে ভিড়েছিল। এখন তারা ফের ব্যারাকে ফিরে আসছে। এ সংক্রান্ত একটি ভিডিও ক্রেমলিনের পক্ষ থেকে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে দেওয়া হয়েছে। বিষয়টি ইউক্রেনের সূত্র নিশ্চিত করতে পারেনি।

কিন্তু, মার্কিন প্রশাসনের পক্ষ থেকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে যে কোনো মুহুর্তে হামলা চালাতে পারে রাশিয়া।

এর বাইরেও, সম্প্রতি ইউক্রেনে চলা এক সাইবার হামলার পেছনেও রুশ হ্যাকারদের হাত রয়েছে বলে জানিয়েছে মার্কিন সূত্রগুলো।

সারাবাংলা/একেএম

টপ নিউজ রাশিয়া-ইউক্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর