Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কোভিড ভ্যাকসিন নিন, সুরক্ষিত থাকুন’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২২ ০০:১২

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে দেশের সব নাগরিককে ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ও কোভিড ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ফেসবুক পেজে এক ভিডিওবার্তায় এ আহ্বান জানান।

অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, তথ্য বিশ্লেষণে দেখা যায়— সম্প্রতি যারা করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অথবা মৃত্যুবরণ করেছেন, তাদের মধ্যে বেশিরভাগই করোনার ভ্যাকসিন নেননি। অন্যদিকে যারা ভ্যাকসিন নিয়েছেন, তারা সংক্রমিত হলেও তাদের সংক্রমণের তীব্রতা অনেক কম। সেইসঙ্গে তাদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়নি।

সবাইকে ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়ে অধ্যাপক ডা. ফ্লোরা বলেন, কোভিড ভ্যাকসিন গ্রহণ করুন, সুরক্ষিত থাকুন।

এর আগে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে চলমান ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ শেষ হচ্ছে ২৬ ফেব্রুয়ারি। ক্যাম্পেইনের মাধ্যমে ওই দিন এক কোটি ডোজ ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

পরে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত করোনার প্রথম ডোজের ভ্যাকসিন নিতে আগের মতো জন্মনিবন্ধন, জাতীয় পরিচয়পত্র কিংবা মোবাইল ফোনে এসএমএসের দরকার হবে না। কেন্দ্রে গিয়ে মোবাইল নম্বর দিয়েই ভ্যাকসিন নেওয়া যাবে। এরই মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা সারাদেশের সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কম্প্লেক্সসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

তিনি বলেন, ১৬ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত টিকাদান কার্যক্রম আরও জোরদার করতে নির্দেশনা দেওয়া হয়েছে সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মীদেরও এবং তারা কাজ করছেন।

সারাবাংলা/এসবি/টিআর

করোনা ভ্যাকসিন ডা. সেব্রিনা ফ্লোরা ভ্যাকসিন গ্রহণ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর