Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইউক্রেনে ঢোকার বাহানা খুঁজছে রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক
১৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:৪৫

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, সামনের দিনগুলোতে রাশিয়া ইউক্রেনে হামলার বাহানা খুঁজে বের করে, তা ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করতে থাকবে। যার মধ্য দিয়ে হামলার ইউক্রেন আক্রমণের বৈধতা আদায়ের চেষ্টা করবে দেশটি।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) মার্কিন শীর্ষ নীতিনির্ধারণী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট জো বাইডেন। যেখানে, কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে রাশিয়া-ইউক্রেন উত্তেজনা কমানোর সম্ভাব্য দিকগুলো নিয়ে আলোচনা করা হয় বলে জানিয়েছে বিবিসি।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে জো বাইডেন বলেছেন, যুদ্ধের মাধ্যমে যে কোনো মুহুর্তে এই সংকটের সমাধান যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে। তা সত্ত্বেও, তারা কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে এই সমস্যার সমাধান খুঁজতে চাইছেন।

জো বাইডেন আরও বলেন, রাশিয়া ফলসফ্ল্যাগ পদ্ধতি ব্যবহার করে ইউক্রেন আক্রমণের দিকে এগোচ্ছে।

প্রসঙ্গত, কোনো রাষ্ট্র অন্য রাষ্ট্রে আক্রমণের উদ্দেশ্যে এমন একটি কারণ তৈরি করে যা তাদের জাতীয় স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক। এমন প্রচেষ্টাই ফলসফ্ল্যাগ পদ্ধতি নামে পরিচিত।

এদিকে, রাশিয়া তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে, উল্টো এই উত্তেজনা পুঁজি করে রাজনৈতিক স্বার্থ চরিরতার্থ করার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে।

মস্কোর তরফ থেকে বলা হয়েছে, ইউক্রেনে আক্রমণের কোনো ইচ্ছা তাদের নেই। পশ্চিমারা বারংবার যে সেনা সমাবেশের কথা বলে উত্তেজনা বাড়াতে চাইছেন, সেই সেনারা রুটিন প্রশিক্ষণ কার্যক্রম শেষ করে ব্যারাকে ফিরছে এমন ভিডিও প্রকাশ করেছে তারা।

সারাবাংলা/একেএম

টপ নিউজ রাশিয়া-ইউক্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর