Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ষাঁড়ের আকার দেখে কপালে চোখ, নজর কেড়েছে ভুট্টিও!

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২২ ২০:৫৫

চট্টগ্রাম ব্যুরো: বিশাল আকৃতির একেকটি ষাঁড়। আকার দেখে চোখ কপালে ওঠার মতো! তবে অধিকাংশের নজর আরেক ধরনের ষাঁড়ে— বামন জাতের ভুট্টি গরু। এমন ছোট-বড় নানা আকারের, নানা রঙের ১০০ গরু নিয়ে চট্টগ্রামে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে ‘ষাঁড় প্রদর্শনী’। উন্নত ও অধিক উৎপাদনশীল জাতের এসব ষাঁড়ের লালনপালন কোনো কৃষকের ঘরে হয়নি, প্রাকৃতিকভাবে সেগুলোকে বড় করেছেন তরুণ ও সৌখিন উদ্যোক্তারা।

নগরীর আউটার স্টেডিয়ামে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকাল থেকেই ষাঁড় নিয়ে আসতে শুরু করেন এগ্রো মালিকরা। ৩২টি এগ্রো ফার্মের ১০ কোটি টাকার ষাঁড় আনা হয়েছিল প্রদর্শনীতে। চট্টগ্রামে প্রথমবারের মতো ষাঁড়ের এই প্রদর্শনী দেখতে হাজারও মানুষের ভিড় জমে।

আয়োজকরা জানিয়েছেন, বড় আকৃতির একেকটি ষাঁড়ের দাম ১০ থেকে ১৫ লাখ টাকা। খর্বাকৃতির ভুট্টিরও দাম কম নয়, তিন লাখের বেশি। দাম জানানো হলেও প্রদর্শনীতে ষাঁড় বিক্রি করা হয়নি।

প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে— শাহ আমানত এগ্রো, হোসাইন এগ্রো, আলিম এগ্রো ফার্ম, আর বিস এগ্রো ফার্ম, সার্ম এগ্রো, এস এন এম এগ্রো, ব্রাদার্স এগ্রো ফার্ম, এমবি এগ্রো, ইনশাআল্লাহ এগ্রো, একে হ্যারিটেড অ্যান্ড করপোরেশন, এএনএফএল এগ্রো ফার্ম, ইকবাল এগ্রো ফার্ম, এইচএম এগ্রো, খান এগ্রো, রয়েল রেঞ্জ, মাহির এগ্রো, কেজিএন এগ্রো, মাশাআল্লাহ এগ্রো, গোতাইল, গ্রীন হারভেস্ট এগ্রো, নাহার এগ্রো, ওজি ডেইরি অ্যান্ড এগ্রো, এশিয়ান এগ্রো, এম এস বিসমিল্লাহ এগ্রো, রুস্তম এগ্রো, শাহ মজিদিয়া এগ্রো, চৌধুরী এগ্রো ফার্ম, সাঙ্গু ফার্ম অ্যান্ড এগ্রোভেইট, চাটগাঁইয়া এগ্রো, ইউনিসেম এগ্রো, এনএম এগ্রো এবং সারা এগ্রো ফার্ম।

প্রদর্শনী আয়োজনের প্রধান সমন্বয়কারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, ‘দেশে মাংস জাতীয় খাদ্যের চাহিদা মেটানো, ভারত নির্ভরতা কমিয়ে দেশে গরু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা এবং দেশের শিক্ষিত তরুণ বেকারদের গরু লালনপালনে আগ্রহী করে বেকারত্বের হার কমানো আমাদের লক্ষ্য। এছাড়া বৈজ্ঞানিক পদ্ধতির বদলে প্রাকৃতিকভাবে লালনপালন করে মানুষের মাঝে রোগমুক্ত গরু সরবরাহও আমাদের লক্ষ্য।’

‘ক্যাটেল এক্সপো’ নামে দিনভর চলা এ প্রদর্শনীতে বিকেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘কৃষিভিত্তিক বাংলাদেশে মূল অর্থনীতির জোগানদাতা কৃষক সম্প্রদায়। আমরা সবাই কৃষক পরিবারের উত্তরাধিকার। কৃষি মানেই ধান, চাল, ডাল বা সবজি নয়, এর সঙ্গে প্রাণীজ ও সামুদ্রিক সম্পদের যোগসূত্র আছে। সাধারণ মানুষের পুষ্টির চাহিদার জোগান দিতে প্রাকৃতিভাবে গরু লালনপালন করে সরবরাহ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘দেশীয় খামারি প্রতিষ্ঠানগুলো প্রাকৃতিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণে আগ্রহী হয়েছে। এটি প্রশংসার যোগ্য। তরুণ উদ্যোক্তারা যেভাবে গরু লালনপালনে এগিয়ে এসেছে, আমি বিশ্বাস করি— বাংলাদেশ এ খাতে স্বয়ংসম্পূর্ণ পুরোপুরি হবেই। যেটুকু বাকি আছে তা দ্রুততার সঙ্গে হয়ে যাবে।’

ক্যাটেল এক্সপো চট্টগ্রামের সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী সালেহীনের সভাপতিত্বে এবং আয়োজক সংস্থা ইউনাইটেড ইভেন্টসের নির্বাহী পরিচালক ওসমান গণির সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আব্দুস সবুর লিটন, এসিআইয়ের প্রেসিডেন্ট ড. ফা.হ আনসারী, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, এসিআই এগ্রো বিজনেজের প্রেসিডেন্ট ফাত্তাহ আনসারী, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান টুটুল, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইয়েন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক রায়হান ফারুক, চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দোলোয়ার হোসাইনসহ কয়েকজন উদ্যোক্তা।

সারাবাংলা/আরডি/টিআর

বামন জাতের ভুট্টি গরু ষাঁড় প্রদর্শনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর