Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৮ বছরে পা রাখলো শিল্পকলা একাডেমি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৮:২৫

ঢাকা: শিল্পের উৎকর্ষ সাধনের পাশাপাশি সবার জন্য শিল্প সংস্কৃতি এবং আন্তজার্তিক ক্ষেত্রে তা সম্প্রসারণে কাজ করে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত শিল্পকলা একাডেমি ৪৮ বছরে পা রেখেছে। প্রায় অর্ধশত বছরে দেশের সংস্কৃতি চর্চায় কাজ করে যাওয়া শিল্পকলা একাডেমির কার্যক্রম আরও বৃদ্ধি করার তাগিদ দিয়েছেন বক্তারা। পাশাপাশি দেশের সংস্কৃতি বিদেশেও ছড়িয়ে দেওয়ার তাগিদ তাদের।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা ও শিল্পকলা একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিকালে শিল্পকলা একাডেমির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদ। সঙ্গে ছিলেন সংস্কৃতি বিষয়ক সচিব মো. আবুল মনসুর, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, শিল্পকলা একাডেমির সচিব মো. আছাদুজ্জামান।

এরপর শিল্পকলা একাডেমির মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন অতিথিরা। এসময় শিল্পকলার সঙ্গে যুক্ত ছোট ছোট শিক্ষার্থীরা সঙ্গীত পরিবেশন করে। এরপর জাতীয় চিত্রশালায় চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী।

এরপর জাতীয় নাট্যশালায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্প্রতিকালে প্রকাশিত ২৪ গবেষণা গ্রন্থের উন্মোচন করেন তিনি। এসময় প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের শিল্প সংস্কৃতি রক্ষায় হাটি হাটি পা পা করে ৪৮ বছরে পৌঁছেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। দেশের ৬৪ জেলায় সংস্কৃতি চর্চার পাশাপাশি সংস্কৃতি, ঐতিহ্য রক্ষা করে যাচ্ছে শিল্পকলা একাডেমি। এসকল কাজের পাশাপাশি সংস্কৃতির গবেষণা এবং তা মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ায়ও কাজ করছে শিল্পকলা একাডেমি।’

বাংলাদেশের সংস্কৃতিকে গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়ার সময় এসেছে বলে উল্লেখ করেন সংস্কৃতি বিষয়ক সচিব মো. আবুল মনসুর। তিনি বলেন, ‘শুধু রাজনীতিই নয় অসাম্প্রদায়িক বাংলাদেশে একটি মানবিক জাতি গঠনের উদ্দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এখন সময় এসেছে দেশের সংস্কৃতি বিদেশে ছড়িয়ে দেওয়ার।’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. আসাদুজ্জামান বলেন, ‘অনেক বদ্ধভূমি দুঃসহ স্মৃতি যা বিএনপি জামাতের কারণে হারিয়ে গেছে। যা উদ্ধারের কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আমরা দেশের প্রতিটি ঘরে ঘরে সংস্কৃতির চর্চা পৌঁছে দিতে চাই।’

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি জানান শিগগিরই দেশের আট জেলায় উদ্বোধন হতে যাচ্ছে শিল্পকলা একাডেমি ভবন। এছাড়া আরও ১৬ জেলায় শিল্পকলা একাডেমি ভবন নির্মাণাধীন, ১৫ জেলায় শিল্পকলা একাডেমি ভবন সংস্কার করা হচ্ছে। আরও ত্রিশ জেলায় ২১ বিশিষ্ট ব্যক্তির নামে হবে সংস্কৃতি ভবন। আর দেশের প্রতিটি উপজেলায় একটি করে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে।

আলোচনা শেষে বিশিষ্ট শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, আবৃত্তি এবং শিল্পকলা একাডেমির শিক্ষার্থীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে শেষ হয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান।

সারাবাংলা/জেআর/এমও

৪৮ বছর টপ নিউজ শিল্পকলা একাডেমি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর