Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি উদ্ভাবন মিশন মিটিংয়ে যোগ দিতে দুবাই যাচ্ছেন কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩০

ঢাকা: সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে জলবায়ুর জন্য কৃষি উদ্ভাবন মিশনের (এআইএম ফর ক্লাইমেট) প্রথম মন্ত্রিপর্যায়ের বৈঠকে অংশ নিতে দুবাই যাচ্ছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আগামী ২০ থেকে ২১ ফেব্রুয়ারি দুবাইয়ের ওয়ার্ল্ড এক্সপোতে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

এআইএম ফর ক্লাইমেট সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একটি যৌথ উদ্যোগ। গতবছর স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু। ২০২১ থেকে ২৫ মেয়াদে ৫ বছরব্যাপী এ উদ্যোগের উদ্দেশ হলো—জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তি ও ফুড সিস্টেম উদ্ভাবনে/ইনোভেশনে বর্ধিত বিনিয়োগ, গবেষণা ও সহযোগিতা সম্প্রসারণ। প্রাথমিকভাবে এখাতে ৪ বিলিয়ন ডলার বর্ধিত বিনিয়োগ করা হয়েছে। বাংলাদেশসহ বর্তমানে ৩৬টি দেশের সরকার ও ৭৫টি বেসরকারি প্রতিষ্ঠান এআইএম’র অংশীদার।

বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ মন্ত্রী মারিয়ম আলমেইরি, যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব এগ্রিকালচার থমাস জে ভিলস্যাকসহ প্রায় ৩০টি দেশের কৃষিমন্ত্রী ও অন্যান্য বেসরকারি প্রতিনিধিরা অংশ নেবেন।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বৈঠকে বাংলাদেশের কৃষিখাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব, তা মোকাবিলায় সরকারে উদ্যোগ ও চ্যালেঞ্জ তুলে ধরবেন। বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো: রুহুল আমিন তালুকদার ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

এআইএম মিটিং শেষে কৃষিমন্ত্রী দুবাই ওয়ার্ল্ড এক্সপোতে ফুড, এগ্রিকালচার ও লাইভলিহুডস সপ্তাহে কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত সেমিনারে অংশ নেবেন। এছাড়া, তিনি বাংলাদেশি ও প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। আগামী ২৩ ফেব্রুয়ারি মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

সারাবাংলা/ইএইচটি/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর