Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ বিভাগে বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫৭

ঢাকা: শীত বৃষ্টির লুকোচুরিতে বইছে বসন্ত বাতাস। এই বাতাসে যেমন তীব্রতা ছড়াচ্ছে শীত, তেমনি রুক্ষ প্রকৃতিকে সতেজ করতে শুরু হয়েছে বৃষ্টি। রোববার (২০ ফেব্রুয়ারি) দিনের শুরুতে সূর্যের দেখা মিললেও দুপুরের পর থেকে আকাশ মেঘলা করে উপস্থিতি জানান দিচ্ছে বৃষ্টি। দেশের সাত জেলায় বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। যে কারণে দিনের তাপমাত্রা ১ থেকে দুই ডিগ্রি কম থাকতে পারে। অন্যদিকে শীত মৌসুম বিদায় নিলেও দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে- দেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকবে। তবে ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ মো.শাহীনুল ইসলাম জানিয়েছেন, এ সময়ে সারাদেশের দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে, তবে রাতে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে।

এদিকে শীত মৌসুম বিদায় নিলেও দেশের উত্তরাঞ্চলে এখনও শীতের তীব্রতা রয়েছে। রোববার (২০ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রংপুরের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর ১৫ জেলার তাপমাত্রা এখনও ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিলো চট্টগ্রামের টেকনাফে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সারাবাংলাকে বলেন, ‘পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে এবং মৌসুমীর স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করায় এর প্রভাব বাংলাদেশের কোথাও কোথাও পড়ছে। যে কারণে দেশের কয়েকটি জেলায় থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। তবে এ পরিস্থিতি স্থায়ী হবে না। চব্বিশ ঘণ্টায়ই কমে যাবে। তবে বৃষ্টিপাত শেষে তাপমাত্রা আরও একটু কমবে। যে কারণে দেশের কোথাও কোথাও শীত অনুভূত হবে।’

সারাবাংলা/জেআর/একে

আবহাওয়া বসন্তকাল বৃষ্টিপাত

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর