Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহজালালে মশা নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ গ্রহণের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ২৩:৩৭

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যানকে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রোববার (২০ ফেব্রুয়ারি) শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণের বিষয়ে এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি ফাতেমা নজিবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে তিনি বলেন, ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণে কতৃপক্ষকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আদালতের আদেশ বাস্তবায়নে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) কী পদক্ষেপ নিয়েছে। তা জানিয়ে বেবিচকের চেয়ারম্যানকে ১০ দিনের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।’

তিনি আরও জানান, এর আগে ২০১৯ সালের ১২ মার্চ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিধনে কর্তৃপক্ষের অবহেলা নিয়ে প্রশ্ন তুলে রুল জারি করেছিল হাইকোর্ট। একই সঙ্গে মশা নিধনে কর্তৃপক্ষের অবহেলার কারণ জানাতে নির্দেশ দেওয়া হয়েছিল।

তিনি জানান, সম্প্রতি একটি জাতীয় দৈনিকে ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা’ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে ওই রিটে একটি সম্পূরক আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত এই আদেশ দিয়েছেন।

এর আগে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিধনে দায়িত্বরত কর্তৃপক্ষের অবহেলা নিয়ে প্রশ্ন তুলে রুল জারি করেছিল হাইকোর্ট। ২০১৯ সালের ১২ মার্চ বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

তারও আগে, ২০১৯ সালের ৩ মার্চ এ বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী তানভীর আহমেদ। রিট দায়েরের আগে একই বছরের ২৬ ফেব্রুয়ারি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিধনে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠান।

আইনি নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে ওই রিট দায়ের করা হয় বলে জানান আইনজীবী তানভীর আহমেদ।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

মশা নিয়ন্ত্রণ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর