Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বায়ান্নর পথ ধরেই পেয়েছি একাত্তরের স্বাধীন বাংলা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২১ ফেব্রুয়ারি ২০২২ ০২:৪৬

নারায়ণগঞ্জ: শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে নারায়ণগ‌ঞ্জের রূপগঞ্জ উপজেলা শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

এসময় তিনি বলেন, ভাষা সৈনিকদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। বায়ান্নর ভাষা আন্দোলনে যদি ভাষা সৈনিকেরা ঝাঁপিয়ে না পড়তেন, তাহলে আমাদের উর্দু ভাষাতেই কথা বলতে হতো। বায়ান্নর বাংলা ভাষার অধিকার থেকেই আমরা একাত্তরে স্বাধীনতার স্বাদ পেয়েছি। বায়ান্নর বাংলা ভাষার অধিকার থেকেই আমরা একাত্তরে পেয়েছি স্বাধীন বাংলাদেশ।

সোমবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে রাত ১২টা ১ মি‌নি‌টে রূপগঞ্জের মুড়াপাড়া এলাকায় অবস্থিত শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বস্ত্র ও পাটমন্ত্রী। এসময় উপ‌জেলা প্রশাসন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ম‌হিলা লীগ, যুব ম‌হিলা লীগ, শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সংসদ ও অফিসার্স ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানায়।

শ্রদ্ধা নিবেদন শেষে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, বাংলা ভাষা আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। আজ আমাদের ভাষা দিবস বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়, যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়। এর চেয়ে গৌরবের আর কী হতে পারে!

রি

বস্ত্র ও পাটমন্ত্রী আরও বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে যারা জীবন দিয়েছেন, শহিদ হয়েছেন, তারা এই বাংলার অমর সন্তান। পাকিস্তানি শাসকগোষ্ঠীর বুলেটে ছিন্নভিন্ন হয়ে যাওয়া সেই রক্তাক্ত স্মৃতি আমরা স্মরণ করি, ফুলে ফুলে সাজিয়ে দেই তাদের কবর এবং তাদের স্মরণে নির্মিত এই শহিদ মিনার।

এ সময় রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ নুসরাত জাহান, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভুঁইয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

একুশে ফেব্রুয়ারি গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক টপ নিউজ বস্ত্র ও পাটমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর