Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নামল সতর্ক সংকেত, বৃষ্টির পূর্বাভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৪১

ঢাকা: উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশংকা থেকে দেশের সমুদ্র বন্দরগুলোতে যে তিন নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছিল, তা নামিয়ে ফেলা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সাগরে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশংকা নেই। এদিকে দেশের তিন জেলায় দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। তবে এই আবহাওয়া পরিস্থিতির মধ্যেও দেশের উত্তরাঞ্চলসহ বেশ কিছু এলাকায় ভোরে থাকবে ঘন কুয়াশা।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এই সময়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ- নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ মোহাম্মদ শাহীনুল ইসলাম জানান, এই পরিস্থিতিতে দেশের রাতের তাপমাত্রা সামান্য কমে যাবে তবে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে থাকবে। পরিস্থিতির পরিবর্তন আগামী দুইদিনে কিছুটা হলেও বর্ধিত পাঁচদিনে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এদিকে রংপুরের তেঁতুলিয়ায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর স্বন্দীপেও ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বর্তমানে রাজধানী ঢাকায় বাতাসের গতি ছিলো পশ্চিম / উত্তর পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে। আর সন্ধ্যায় বাতাসের আপেক্ষিক আদ্রর্তা ছিলো ৩৪ শতাংশ।

আবহাওয়ার সিনপটিক অবস্থা অনুযায়ী পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ এখনো দক্ষিন বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। যে কারনে, উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চরনশীল মেঘমালার সৃষ্টি হয়েছিলো। এর প্রভাবে দেশের কক্সবাজার, চট্টগ্রাম, মোংলা এবং পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত জারি করে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে শীত মৌসুম বিদায় নিলেও দেশের উত্তরাঞ্চলসহ বেশ কিছু জেলায় এখনো শীতের তীব্রতা বিরাজ করছে। সর্বনিম্ম তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সিলেটের শ্রীমঙ্গলে। সর্বোচ্চ তাপমাত্রা চট্টগ্রামের টেকনাফে ৩০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলে দেশের সৈয়দপুরে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙায় ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, রাজারহাটে ১২ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদি, তাড়াশ, রংপুর, ডিমলা, কুমারখালি, সিলেট ও সীতাকুন্ড এই সাত জেলার তাপমাত্রা ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ারে নিচে রয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে শীত এখনি বিদায় নিচ্ছেনা। বৃষ্টিপাতের পরে তাপমাত্রা আরো খানিকটা কমে যাবে, যে কারনে দেশের কোথাও কোথাও শীত অনুভূত হতে পারে।

সারাবাংলা/জেআর/এএম

আবহাওয়া টপ নিউজ বৃষ্টি শীত


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর