Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থীদের সামরিক প্রশিক্ষণ দিচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০৯

ইউক্রেনে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, ছবি: এনডিটিভি

ইউক্রেনের শিক্ষার্থীদের বুলেটপ্রুফ জ্যাকেটের ব্যবহার ও বিস্ফোরক জাতীয় বস্তুর বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে দেশটির সরকার। দেশটির পূর্বাঞ্চলীয় শহর খারকিভের শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ দেওয়া হয়। খবর এনডিটিভি।

এমন সময় এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যখন ইউক্রেনের সীমান্ত এলাকায় ব্যাপক সৈন্য ও সামরিক সরঞ্জামের সমাবেশ করেছে রাশিয়া।

ইউক্রেনের সরকারের নিয়ন্ত্রণাধীন এই শহরটিতে ট্যাঙ্ক, বিমান এবং ট্রাক্টর কারখানা রয়েছে। আর রাশিয়ান সীমান্ত থেকে ৪০ কিলোমিটার দূরে এই শহরটি অবস্থিত।

আরও পড়ুন: দোনেস্ক ও লুহানস্ককে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে রাশিয়ার আহ্বান

রাশিয়ার সম্ভব্য হুমকিকে লক্ষ্য করে শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যদিও পরে তার মুখপাত্র বলেন, তিনি (জেলেনস্কি) অনুমানমূলকভাবে এ কথা বলছেন।

ইউক্রেনের বেসামরিক প্রতিরক্ষা বিশেষজ্ঞ ওলেক্সান্ডার শেভচুক বলেন, ‘শিশুরা আহত হওয়া বা সৃষ্টিকর্তা না করুক মৃত্যুর মতো পরিস্থিতি রোধ করার জন্য আমরা শিশুদের জন্য প্রায়ই এ ধরনের প্রশিক্ষণগুলো দেই।’

আরও পড়ুন: জেট বিমানে পূর্ণ ইউক্রেন সীমান্তের নিকটবর্তী রুশ ঘাঁটি

তিনি আরও বলেন, আমাদের ইউনিফর্ম, বুলেটপ্রুফ জ্যাকেট এবং হেলমেট তাদের ব্যবহার করতে দেই। বিস্ফোরক জিনিসগুলো তাদের দেখানো হয়। যাতে তারা এসব বিষয়ে পরিষ্কার ধারণা লাভ করতে পারে এবং সচেতন হতে পারে।’

যদিও ইউক্রেনে আক্রমণের পরিকল্পনা নেই বলে জানিয়েছে রাশিয়া। তবু কোনো ধরনের ঝুঁকি নিতে চাইছে না ইউক্রেন। বিশেষ করে দেশটির পূর্ব অঞ্চলের দোনেস্ক ও লুহানস্ককে রাশিয়া কর্তৃক স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর এই শঙ্কা আরও বেড়ে গেছে।

সারাবাংলা/এনএস

ইউক্রেন টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর