Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাগরিকদের রাশিয়া ছাড়ার পরামর্শ দিলো ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:০৮

নিজ দেশের নাগরিকদের রাশিয়া ত্যাগের পরামর্শ দিয়েছে ইউক্রেন সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী নাগরিকদের রাশিয়া ভ্রমণের ব্যাপারেও সতর্ক করেছেন।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এক বিবৃতিতে বলেন, যারা এখন রাশিয়ায় আছেন তারা দ্রুত দেশটি ত্যাগ করুন।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সামরিক উত্তেজনার ঝুঁকির কথা উল্লেখ করে অন্যান্য কয়েকটি দেশ তাদের কূটনীতিকদের ইউক্রেনের পশ্চিমাঞ্চলে সরিয়ে নিয়েছে। এদিকে, মঙ্গলবার ইউক্রেন থেকে কূটনীতিক কর্মকর্তাদের প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। সে সময় ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ার সঙ্গে সবধরনের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের পরামর্শ দেয়।

এসব তথ্য উল্লেখ করে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যারা নির্দেশাবলী অনুসরণ করবেন না, তারা কিয়েভ দ্বারা সুরক্ষিত হওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে অসুবিধার সম্মুখীন হবে— যা তাদের ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে ফেলবে।

আরও পড়ুন-

সোমবার রাতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী দোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি প্রদান করেন। এর কয়েক ঘণ্টা পর ওই দুই প্রদেশে শান্তিরক্ষী হিসেবে রুশ সেনাদের প্রবেশের নির্দেশ দেন তিনি। রুশ প্রেসিডেন্টের এমন নির্দেশে ইউক্রেনসহ পশ্চিমা বিশ্বের সঙ্গে মস্কোর কূটনৈতিক সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটেছে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর