Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই সিটিতে মেয়র প্রার্থী ১৫ জন, কাউন্সিলর ৬১৮


১৩ এপ্রিল ২০১৮ ১২:২৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে ১৫ জন প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর সাধারণ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মোট প্রার্থী সংখ্যা ৬১৮ জন। এর মধ্যে গাজীপুর সিটিতে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৬টি ওয়ার্ডে ৩৮১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। অন্যদিকে খুলনা সিটিতে ৪১টি সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে মোট ২৩৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বৃহস্পতিবার (১২ এপ্রিল) ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এদিন মেয়র পদে মোট ১৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। আর সাধারণ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে দুই সিটিতে ৬১৮ জন প্রার্থী কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দেন।

ইসি সূত্র জানায়, আগামী ১৫ ও ১৬ এপ্রিল প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ এপ্রিল এবং প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে ২৪ এপ্রিল। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের ১৭ থেকে ১৯ এপ্রিল এবং আপিল নিষ্পত্তি করা হবে ২০ থেকে ২২ এপ্রিল। আগামী ১৫ মে দুই সিটিতে দলীয় প্রতীকে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে ৩১ মার্চ প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা দুই সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন
বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৫৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিল পদে মোট ২৯৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। আর ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ৮৭ জন নারী প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র দাখিল করেছেন। এর আগে এই সিটিতে মেয়র পদে ১৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৮৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

এদিকে গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে যে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন তারা হলেন, আওয়ামী লীগের মো. জাহাঙ্গীর আলম, বিএনপির মো. হাসান উদ্দিন সরকার, জাসদের রাশেদুল হাসান রানা, ইসলামী ঐক্যজোটের মো. ফজলুল রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের নাসির উদ্দিন, ইসলামী ফ্রন্টের মো. জালাল উদ্দিন, কমিউনিস্ট পার্টিও গাজী রুহুল আমিন। এছাড়া স্বতন্ত্র থেকে মেয়র পদে মনোনয়ন দাখিল করেছেন, ফরিদ উদ্দিন, মো. আফছার উদ্দিন, মো. সানাউল্লাহ।

খুলনা সিটি করপোরেশন নির্বাচন
এবার খুলনায় ৩১টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৮৯ জন এবং ১০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে ৪৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। খুলনা সিটিতে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৫ জন। এরা হলেন, আওয়ামী লীগ থেকে তালুকদার আবদুল খালেক, বিএনপি থেকে নজরুল ইসলাম মঞ্জু, জাতীয় পার্টির মুশফিকুর রহমান, কমিউনিস্ট পার্টির মিজানুর রহমান বাবু, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মাওলানা মুজ্জামিল হক।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল। আর খুলনা সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং অফিসার থাকবেন খুলনা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুস আলী।

গাজীপুর সিটির সাধারণ ওয়ার্ড ৫৭টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১৯টি। মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৫২৫ জন। অন্যদিকে খুলনা সিটি করপোরেশনের সাধারণ ওয়ার্ড সংখ্যা ৩১টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১০টি। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৯৩ হাজার ৫৫৪ জন।

সারাবাংলা/জিএস/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর