Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোমানিয়ায় ২ দিন থাকার সুযোগ পাবেন ইউক্রেন প্রবাসী বাংলাদেশিরা

সারাবাংলা ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:৩৫

ইউক্রেনে রুশ হামলার পর সেদেশে থাকা বাংলাদেশিদের পোল্যান্ডে প্রবেশের জন্য সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে ওরাশস্থ বাংলাদেশ দূতাবাস। এবার ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে থাকা বাংলাদেশিদের জন্য রোমানিয়ায় প্রবেশের পথ তৈরি হয়েছে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টা ১৪ মিনিটে এক ফেসবুক পোস্টে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানান।

তার ভ্যারিফাইড ফেসবুক পেজে দেওয়া ওই পোস্টে তিনি লিখেছেন, ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যারা আছেন, তারা রোমানিয়ায় যেতে পারেন। রোমানিয়া সরকার দুই দিনের থাকার ব্যবস্থা করবে এবং তারপর বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে রেখে তাদের বাংলাদেশে আসার ব্যবস্থা করা হবে।

তিনি জানান, রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস আরও বিস্তারিত নোটিশ আকারে কিছুক্ষণের মধ্যে প্রকাশ করবে।

এর আগে ওরাশস্থ বাংলাদেশ দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তির বরাত দিয়ে সকালে তিনি লেখেন,
এতদ্বারা জানানো যাচ্ছে যে, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশীদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এক্ষেত্র বৈধ পাসপোর্টধারীরা সীমান্ত রক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন।

২) যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশীকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সাথে রাখতে অনুরোধ করা যাচ্ছে।

৩) ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশীদের তারা সহায়তা প্রদান করবেন।

৪) ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ , পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এই মুহুর্তে উক্ত বর্ডার এর দূরবর্তী এলাকায় অবস্হানরত প্রবাসী বাংলাদেশীদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্হিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা যাচ্ছে।

এর আগে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজের এক পোস্টে বলা হয়, বাংলাদেশ সরকার ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদ স্থানে এবং প্রয়োজনে পোল্যান্ডে সরে যাওয়ার জন্য অনুরোধ করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রেখেছে। আটকে পড়া বাংলাদেশিদের অবিলম্বে বাংলাদেশে প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক সহায়তা দিচ্ছে সরকার।

মন্ত্রণালয় আরও বলছে, প্রত্যাবাসন প্রক্রিয়ার সুষ্ঠু সমন্বয়ের জন্য এরই মধ্যে পোল্যান্ডের ওয়ারশ’তে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে অতিরিক্ত জনবল দিয়ে শক্তিশালী করা হয়েছে। সব ধরনের কনস্যুলার সহায়তাও বিনামূল‍্যে দেওয়া হচ্ছে।

সারাবাংলা/এএম

ইউক্রেন যুদ্ধ টপ নিউজ শাহরিয়ার আলম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর