Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ মিনিটেই বিকাশ অ্যাপ দিয়ে সঞ্চয় শুরু আইডিএলসি’তে

সারাবাংলা ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩২

দেশের যেকোনো স্থান থেকে বিকাশ অ্যাপের মাধ্যমে আইডিএলসি ফাইন্যান্সের ডিজিটাল সেভিংস সেবা নিতে পারছেন গ্রাহকরা। ঘরে বসেই কাগজপত্র বা ফর্ম পূরণের ঝামেলা ছাড়াই মাত্র দুই মিনিটে দেশের সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি’র বিভিন্ন মেয়াদ ও অঙ্কের সেভিংস স্কিম নিতে পারছেন তারা।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিকাশ বলছে, গত সেপ্টেম্বরে চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ৯০ হাজার গ্রাহক প্রায় ১৪ কোটি টাকা সঞ্চয় করেছেন এই সেবার আওতায়। বিকাশ অ্যাপ দিয়ে নিজের সুবিধামতো সময়ে সঞ্চয় শুরু করা, মাসিক কিস্তি জমা দেওয়া, এমনকি মেয়াদ শেষে আবার বিকাশ অ্যাকাউন্টেই পুরো টাকা পাওয়ার সুবিধার কারণে এরই মধ্যে সারাদেশের গ্রাহকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে এই সেবাটি।

বিকাশ জানিয়েছে, গ্রাহক প্রয়োজন হলে সঞ্চয়ের তিন মাস পর যেকোনো পর্যায়ে জমা করা টাকা তুলে নিতে পারছেন বিকাশ অ্যাপের মাধ্যমেই। এদিকে সঞ্চয়ের মেয়াদ পূরণ হওয়ার পর মুনাফাসহ পুরো টাকা ক্যাশআউট করতে পারবেন কোনো খরচ ছাড়াই। সঞ্চয় সেবা চালু করার জন্য বিকাশ অ্যাপের ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সঞ্চয়’ বা সেভিংস অপশনে ক্লিক করতে হয়। বর্তমানে মাসিক ৫০০, ১ হাজার, ২ হাজার এবং ৩ হাজার টাকা কিস্তিতে সর্বনিম্ন দুই বছর থেকে সর্বোচ্চ চার বছর মেয়াদে সঞ্চয়ী প্রকল্প থেকে নিজের পছন্দমতো সঞ্চয় করতে পারছেন। অ্যাপ ব্যবহার করে বিকাশের ৫ কোটি ৮৫ লাখ গ্রাহকের যে কেউ সঞ্চয় সেবাটি নিতে পারছেন।

ডিজিটাল সুবিধার এই সঞ্চয় তরুণদের মধ্যে সবচেয়ে বেশি সাড়া তৈরি করেছে। সঞ্চয় সেবা নেওয়া প্রায় ৯০ হাজার গ্রাহকের মধ্যে ৬৪ শতাংশ ভবিষ্যতের প্রয়োজনে, ২৫ শতাংশ আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য, ৬ শতাংশ সঞ্চয় শিক্ষা খরচের চাহিদা মেটাতে এবং বাকি ৫ শতাংশ গ্রাহক সঞ্চয় করছেন অন্যান্য উদ্দেশ্যে।

ছোট অঙ্কের মাসিক সঞ্চয়ের এই সেবায় ব্যাংক শাখায় যাওয়া এবং নতুন অ্যাকাউন্ট খোলার ঝামেলা না থাকায় বিকাশ ও আইডিএলসি’র এই সেবার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা মানুষও সঞ্চয়ী হিসাব খুলতে সক্ষম হচ্ছেন, যা সার্বিকভাবে মানুষের সঞ্চয় প্রবণতা বাড়াতে সহায়তা করছে। নতুন এই সেবায়, বিকাশ অ্যাকাউন্ট থেকে সঞ্চয়ের কিস্তি স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত তারিখে আইডিএলসিতে জমা হয়ে যায়। আর বিকাশের মাধ্যমে নির্ধারিত তারিখের আগেই প্রয়োজনীয় টাকা বিকাশ হিসাবে রাখার জন্য গ্রাহককে বার্তা দেওয়া হয়। জমার পরিমাণ, সঞ্চয়ের সময়কাল, মুনাফার পরিমাণ গ্রাহক বিকাশ অ্যাপ থেকেই সরাসরি দেখতে পারেন।

এই সেবা সম্পর্কে বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, মাসের খরচ মিটিয়ে ছোট ছোট সঞ্চয়ের মাধ্যমে ভবিষ্যতকে কিছুটা নিরাপদ করার চর্চাটা বেশ পুরোনো। আইডিএলসি ও বিকাশ প্রযুক্তির মাধ্যমে এই সঞ্চয় চর্চায় আরও স্বাচ্ছন্দ্য নিয়ে এসেছে। বাড়তি সময় না দিয়েই অল্প অঙ্কের এই সঞ্চয় করার এই সুযোগ সব শ্রেণির মানুষের সামগ্রিক সঞ্চয় বাড়াতে সহায়তা করবে। তা তাদের জীবনমানের পরিবর্তনের পাশাপাশি দেশের অর্থনীতির জন্যও ইতিবাচক হয়ে উঠবে।

আইডিএলসি’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ জাভেদ নূর বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো এই সঞ্চয়ের সুযোগ আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর মধ্যে সাড়া জাগাতে সক্ষম হয়েছে। দেশের অর্থনীতির কাঠামোগত পরিবর্তন ও ডিজিটাল বাংলাদেশ এর স্বপ্নপূরণের লক্ষ্যে আইডিএলসি ও বিকাশের এই সেবাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছি।

সারাবাংলা/টিআর

আইডিএলসি বিকাশ বিকাশে সঞ্চয় সঞ্চয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর