Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে রুশ সেনাদের প্রাণহানি ও বন্দির তথ্য নিশ্চিত করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২২ ০১:৪১

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথম প্রাণহানির তথ্য প্রকাশ করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ এক বিবৃতিতে জানান, ইউক্রেনে বিশেষ অভিযানে যোগ দিয়ে কিছু রুশ সেনা প্রাণ হারিয়েছে। এছাড়া কিছু সেনা ইউক্রেনে বন্দিও হয়েছে। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিহত বা বন্দী সেনাদের কোনো সংখ্যা প্রকাশ করেনি। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা টাস এ বিবৃতির খবর প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে ইউক্রেনে যুদ্ধরত রুশ সেনাদের সাহস ও বীরত্বের প্রশাংসা করা হয়। একইসঙ্গে নিহত সেনাদের জন্য শোক প্রকাশ করা হয়। তবে রাশিয়ার চেয়ে ইউক্রেনের ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়েছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

বিবৃতিতে ইগর কোনাশেনকভ জানান, কয়েকজন রুশ সেনা ইউক্রেনে বন্দী হয়েছেন। তিনি বলেন, ‘আমরা জানি যে, ইউক্রেনীয় নাৎসিরা বন্দী সেই কয়েকজন রাশিয়ান সেনার সঙ্গে কেমন আচরণ করছে। আমরা দেখছি, তারা বন্দীদের উপর জার্মান নাৎসিদের মতো একই ধরনের নির্যাতন চালাচ্ছে।’

বিবৃতিতে তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, ‘রুশ সামরিক বাহিনী আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সেনাদের সঙ্গে মানবিক আচরণ অব্যাহত রাখবে।’ তিনি বলেন, ‘আমরা বুঝতে পারছি, তারা (ইউক্রেনের সেনারা) ইউক্রেনের জনগণের কাছে শপথ নিয়েছে। যারা অস্ত্র সমর্পণ করবে এবং প্রতিরোধ বন্ধ করবে তাদের পরিবারের কাছে ছেড়ে দেওয়া হবে।’

এর আগে, রোববার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখল করে নেওয়ার দাবি করে রাশিয়া। পরে ইউক্রেনের আঞ্চলিক এক গভর্নর দাবি করেন, ইউক্রেনের সেনারা রুশদের কবল থেকে শহরটি পুনর্দখল করেছে। ইউক্রেনের সামরিক কমান্ডার ওলেগ সিনেগুবভ জানান, খারকিভ থেকে বেশ কয়েকজন রুশ সেনাদের বন্দী করা হয়েছে। বন্দীদের ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেন তিনি। এবার রুশ সেনাদের বন্দির তথ্য নিশ্চিত করল মস্কো।

গত বৃহস্পতিবার অভিযান শুরুর পর থেকে ইউক্রেনে রুশ সেনারা ব্যাপক সাফল্য পেয়েছে বলেও জানানো হয় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে। এতে জানানো হয়, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী এক হাজারেরও বেশি সামরিক স্থাপনা ধ্বংস করেছে।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেন, ‘বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনের ১ হাজার ৬১টি সামরিক স্থাপনা ধ্বংস করেছে।’ বিশেষভাবে তিনি উল্লেখ করেন, রুশ সেনারা ২৭টি কমান্ড এবং যোগাযোগ কেন্দ্র, ৩৮টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এস- ৩০০, বুক এম-১ এবং ওএসএ এবং ৫৬টি রাডার ধ্বংস করেছে।

বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, ‘শুধুমাত্র রোববারই ক্রামতোর্স্কের কাছে একটি এস-৩০০ সহ সাতটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়। এছাড়া তুরস্কের প্রযুক্তির তৈরি ৩টি বায়রাকতার টিবি-২ ড্রোন চেরনিগোভের শহরতলিতে গুলি করে ভূপাতিত করা হয়।’

অভিযান শুরুর পর ইউক্রেনের ক্ষয়ক্ষতির পরিমাণ জানিয়ে তিনি আরও বলেন, ‘অভিযানের শুরু থেকে ইউক্রেন ২৫৪টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যান, ৩১টি বিমান, ৪৬টি রকেট লঞ্চার, ১০৩টি ফিল্ড আর্টিলারি এবং মর্টার এবং ১৬৪টি বিশেষ সামরিক যান হারিয়েছে।’

এর আগে রোববার দুপুরে ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালয়ার  দাবি করেন, যুদ্ধে এ পর্যন্ত ৪ হাজার ৩০০ রুশ সেনা প্রাণ হারিয়েছেন। তবে ইউক্রেন কর্তৃপক্ষের দাবিকৃত এ সংখ্যার ব্যাপারে কোনো মন্তব্য করেননি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই মুখপাত্র।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছিলেন, যুদ্ধে রাশিয়ার এ পর্যন্ত ১৪৬টি ট্যাংক ধ্বংস হয়েছে। এছাড়া ২৭টি যুদ্ধবিমান ও ২৬টি হেলিকপ্টারও ভূপাতিত করা হয়েছে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

ইউক্রেন রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর