বিজ্ঞাপন

ইউক্রেনে রুশ অভিযানকে ‘যুদ্ধ’ হিসেবে স্বীকৃতি দিচ্ছে তুরস্ক

February 27, 2022 | 10:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু বলেছেন, ইউক্রেনে রাশিয়ার অভিযানকে যুদ্ধ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তার দেশ।

বিজ্ঞাপন

সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এটি সংঘাত না যুদ্ধ? আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। মন্ট্রেস্কু কনভেনশনের ১৯ অনুচ্ছেদ অনুযায়ী এটি খুবই পরিষ্কার যে, ইউক্রেনে যুদ্ধ হচ্ছে।

উল্লেখ্য, ইউক্রেনে রুশ অভিযানকে যুদ্ধ হিসেবে স্বীকৃতি দেওয়ায় ১৯৩৬ সালের মন্ট্রেস্কু কনভেনশন অনুযায়ী তুর্কি প্রণালীতে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা পাবে তুরস্ক। এ কারণে এ সংঘাতকে যুদ্ধ হিসেবে তুরস্কের স্বীকৃতির সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

মন্ট্রেস্কু কনভেনশন অনুযায়ী যুদ্ধকালীন পরিস্থিতিতে পীত সাগর, মারমারা এবং কৃষ্ণ সাগরের সঙ্গে সংযোগকারী দার্দানেল এবং বসফোরাস প্রণালীতে যুদ্ধজাহাজের চলাচলের উপর তুরস্ক নিয়ন্ত্রণ ক্ষমতা পেয়ে থাকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গতকাল শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে কৃষ্ণসাগরের বসফরাস এবং দারদানেল প্রণালীতে রাশিয়ার যুদ্ধজাহাজ আটকে দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুই নেতার মধ্যে টেলিফোনে ইউক্রেন যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা হয়। এ সময় কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজ আটকানোর ব্যাপারে কিছু না জানালেও শিগগিরই অস্ত্রবিরতি চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন