Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে গুচ্ছ বোমা ব্যবহার করছে রাশিয়া: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২২ ২২:২০

ছবি: এনডিটিভি

ইউক্রেনে ব্যাপক বিধ্বংসী গুচ্ছ বোমা ব্যবহার না করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। হাসপাতাল ও স্কুলসহ নির্বিচারে এসব অস্ত্রের ব্যবহার মারাত্মক যুদ্ধ অপরাধ হিসেবেও বিবেচিত হতে পারে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাগুলো। খবর এনডিটিভি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গত শুক্রবার ইউক্রেনের উত্তর-পূর্ব দিকে একটি প্রিস্কুলে গুচ্ছ বোমার বিস্ফোরণ ঘটায় রাশিয়া। স্কুলটি বেসামরিক নাগরিকদের আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছিল। এতে একজন শিশুসহ তিনজন নিহত হয়েছে।

মানবাধিকার সংস্থাটি বলেছে, দেশটির ওখতির্কা শহরে চালান রুশ হামলা ‘একটি যুদ্ধাপরাধ হতে পারে’। স্কুলে বা তার কাছাকাছি অন্তত সাতটি স্থানে গুচ্ছ বোম হামলার চিত্র দেখা যায়।

অ্যামনেস্টি আরও জানায়, রাশিয়ান বাহিনী দ্বারা হামলাটি পরিচালিত হয়েছিল বলে মনে হয়। তারা খুব কাছ থেকে এ হামলা চালিয়েছিল। যাদের জনবহুল এলাকায় এ মারাত্মক যুদ্ধাস্ত্র ব্যবহারের রেকর্ড পাওয়া যায়।

অ্যামনেস্টির সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড গতকাল রোববার (২৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বলেন, ‘জনবসতিপূর্ণ এলাকায় এ ধরনের যুদ্ধাস্ত্র ব্যবহারের কোনো যৌক্তিকতাই নেই, বিশেষ করে স্কুলের কাছে।’

উল্লেখ্য, ২০০৮ সালে ১০০টির বেশি দেশ কনভেনশন অন ক্লাস্টার মিউনিশনে (গুচ্ছ বোমা) স্বাক্ষর করেছে। যেখানে ব্যাপক বিধ্বংসী এই অস্ত্র উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে রাশিয়া ও ইউক্রেন এই চুক্তিতে স্বাক্ষর করেনি।

সারাবাংলা/এনএস

ইউক্রেন গুচ্ছ বোমা টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর