Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুলিশ বাহিনীর সঙ্গে স্বাধীনতার অনেক গৌরবজ্জ্বল ইতিহাস যুক্ত’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ মার্চ ২০২২ ১৮:৫৭

নারায়ণগঞ্জ: বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে পুলিশ বাহিনীর অনেক গৌরবজ্জ্বল ইতিহাস যুক্ত রয়েছে বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, ‘বাংলাদেশ পুলিশের অনেক ঐতিহ্য রয়েছে। বাংলাদেশ পুলিশ আমাদের স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রেখেছিল। পুলিশ বাহিনীর সঙ্গে আমাদের স্বাধীনতার অনেক গৌরবজ্জ্বল ইতিহাস যুক্ত। বাংলাদেশ পুলিশ বাহিনীর অবদান ইতিহাসে সবসময় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। পুলিশ বাহিনী প্রতিটি ক্ষেত্রে সাহসিকতা ও দক্ষতার পরিচয় দিচ্ছে। এজন্য আমি পুলিশ বাহিনীকে আন্তরিক ধন্যবাদ এবং অভিনন্দন জানাই।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ মার্চ) দুপু‌রে নারায়ণগ‌ঞ্জ শহ‌রের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ পু‌লিশ লাইনস অডিটো‌রিয়া‌মে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠা‌নে মন্ত্রী এসব কথা ব‌লেন। ‘পু‌লিশ মে‌মো‌রিয়াল ডে-২০২২’ উপল‌ক্ষে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পু‌লিশ সদস্যদের স্মর‌ণে এই অনুষ্ঠা‌নের আয়োজন করা হয়।

অসনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেন, ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশ বাহিনীর রয়েছে এক গৌরবোজ্জ্বল ইতিহাস। ২৫ মার্চের কালরাতে রাজারবাগ পুলিশ লাইনের পুলিশ সদস্যরা পাকিস্তানি বাহিনীর অত্যাধুনিক অস্ত্রের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলেন। রুখে দাঁড়ান অন্যায়ের বিরুদ্ধে। একজন পুলিশ সদস্যও সেদিন মাথানত করেননি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের জন্য অনেক কিছু করেছেন উল্লেখ ক‌রে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন দেশের নেতৃত্বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের জন্য অনেক কিছু করেছেন। তার সরকার পুলিশের কল্যাণে কাজ করে যাচ্ছে। পুলিশ বাহিনী জনগণের কল্যাণে কাজ করার পাশাপাশি জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ সবক্ষেত্রে সক্ষমতা অর্জন করেছে। প্রধানমন্ত্রী পুলিশের জনবল ও সক্ষমতা বাড়ানো, প্রশিক্ষণ প্রদান ও নতুন অত্যাধুনিক ভবন নির্মাণসহ সুযোগ-সুবিধা বাড়াতে কাজ করে যাচ্ছেন। পুলিশ যেন স্বচ্ছন্দ্যে দায়িত্ব পালন করতে পারে, সে জন্যই প্রধানমন্ত্রী পুলিশ বাহিনীর জন্য অত্যাধুনিক ভবন নির্মাণ করে দিচ্ছেন।

বিজ্ঞাপন

বর্তমা‌নে পুলিশ জনগণের কল্যাণে কাজ করছে উল্লেখ ক‌রে মন্ত্রী আরও বলেন, ‘আমরা পাকিস্তানি পুলিশকে ঘৃণা করতাম। পাকিস্তান পুলিশ ছাত্রদের নাম শুনলেই অত্যাচার শুরু করত। ২৫ মার্চ রাতের পর থেকে বাঙালি পুলিশের প্রতি এ দেশের মানুষের ভালোবাসা জন্মে। তারা দেশের জন্য জীবন দিয়েছেন। একাত্তর সালে হানাদার বাহিনীর বিরুদ্ধে পুলিশ গর্জে উঠেছিল। সেদিন আমি নিজে পুলিশের অনেক কিছু দেখেছি। তারা এখন দেশের কল্যাণে কাজ করে যাচ্ছে।’

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জা‌য়েদুল আল‌মের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে বক্তব্য রা‌খেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হা‌ফিজ, নারায়ণগঞ্জ জেলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ সুপার মনিরুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তা‌ফিজুর রহমান, নারায়ণগঞ্জ জেলা ক‌মিউনিটি পু‌লি‌শের সভাপ‌তি ডাক্তার শাহ‌্ নেওয়াজ, নারায়ণগঞ্জ প্রেস ক্লা‌বের সাধারণ সম্পাদক শ‌রিফ উদ্দিন সবুজসহ অনে‌কে।

এর আগে, নারায়ণগ‌ঞ্জ শহ‌রের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ পু‌লিশ লাইনসে পু‌লিশ মে‌মো‌রিয়াল ডে উপল‌ক্ষে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পু‌লিশ সদস্যদের স্মর‌ণে শহিদ বে‌দি‌তে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। এছাড়া পু‌লিশ মে‌মো‌রিয়াল ডে উপল‌ক্ষে বের হওয়া র‍্যালিতেও যোগ দেন বস্ত্র ও পাটমন্ত্রী।

সারাবাংলা/টিআর

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক পুলিশ মেমোরিয়াল ডে বস্ত্র ও পাটমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর