Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষ্ণ সাগরে রাশিয়ার যুদ্ধজাহাজ প্রবেশ করতে দেয়নি তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
২ মার্চ ২০২২ ১৬:৩৩

বসফরাস প্রণালী হয়ে কৃষ্ণ সাগরে প্রবেশের জন্য রাশিয়ার নৌবাহিনীর চারটি যুদ্ধজাহাজ তুরস্কের কাছে আবেদন করেছিল। তবে রাশিয়ার যুদ্ধজাহাজগুলোকে ট্রানজিট অনুমোদন দেয়নি তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগ্লু স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে মন্ট্রেক্স চুক্তি অনুযায়ী বসফরাস ও দার্দানেল প্রণালী নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তার দেশের এমন সিদ্ধান্তের কথা জানান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। এর একদিন পর মঙ্গলবার কৃষ্ণ সাগরে রুশ যুদ্ধজাহাজ প্রবেশের অনুমোদন না দেওয়ার তথ্যও জানান তিনি।

বিজ্ঞাপন

স্থানীয় সংবাদমাধ্যম হ্যাবার তুর্ক টিভিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানান, আবেদনের জবাবে আঙ্কারা বিনয়ের সঙ্গে মস্কোকে জানিয়ে দিয়েছে, তুর্কি প্রণালী ব্যবহার করে কৃষ্ণ সাগরে যুদ্ধজাহাজ প্রবেশের অনুমোদন দেওয়া হবে না।

স্থানীয় হ্যাবার তুর্ক টিভিকে তিনি বলেন, বসফরাস প্রণালী দিয়ে চারটি রুশ যুদ্ধজাহাজ কৃষ্ণ সাগরে প্রবেশ করতে চেয়েছিল। কিন্তু আমাদের রেকর্ড অনুযায়ী এর মধ্যে তিনটি জাহাজের মূল ঘাঁটি কৃষ্ণ সাগরে নিবন্ধিত নয়। তাই আমরা রাশিয়াকে এই জাহাজগুলোকে ট্রানজিট দেওয়া হবে না বলে বিনীতভাবে জানিয়েছি। রাশিয়াসহ অন্যদের আমরা জানিয়েছে, আমাদের সিদ্ধান্তে যেন কেউ কষ্ট না পায়।

মন্ট্রেক্স কনভেনশন কৃষ্ণ সাগর ও ভূমধ্যসাগরের মধ্যে সংযোগকারী জলপথ নিয়ন্ত্রণ করে থাকে। শান্তিকালীন পরিস্থিতিতে তুরস্ককে কূটনৈতিক বিজ্ঞপ্তি দিয়ে এসব প্রণালী ব্যবহার করতে পারে যে কেউ। তবে যুদ্ধকালীন বা তুরস্ক নিজে যখন কোনো বিপদের সম্মুখীন হয়— তখন প্রণালিগুলো বন্ধ করে দেওয়ার ক্ষমতা পায় আঙ্কারা। এ সময় কোনো জাহাজ ধরা পড়লে সেগুলোকে তাদের নিবন্ধিত বন্দরে ফিরে যেতে দেওয়ারও বিধান আছে মন্ট্রেক্স চুক্তিতে।

বিজ্ঞাপন

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

ইউক্রেন বসফরাস প্রণালী মন্ট্রেক্স কনভেনশন রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর