বিজ্ঞাপন

বসফরাস ও দার্দানেল প্রণালিতে যুদ্ধজাহাজ চলতে দেবে না তুরস্ক

March 1, 2022 | 6:47 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আর বাড়তে না দিতে মন্ট্রেক্স কনভেনশনের অধীনে তুর্কি প্রণালিগুলোতে তার কর্তৃত্ব ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানিয়েছেন, কৃষ্ণসাগরসহ অন্যান্য সাগরে রণতরী নিয়ে প্রবেশ করার জন্য বসফরাস ও দার্দানেল প্রণালী কাউকে ব্যবহার করতে দেওয়া হবে না। সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তার দেশের এমন সিদ্ধান্তের কথা জানান তুর্কি মন্ত্রী। দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনাদলুর খবর।

বিজ্ঞাপন

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘১৯৩৬ সালের মন্ট্রেক্স কনভেনশন যা বলছে আমরা তাই বাস্তবায়ন করছি এবং এখন থেকে আমরা তা করে যাবে।’ সমুদ্রগুলোর পার্শ্ববর্তী দেশগুলোকে তুরস্কের সিদ্ধান্তের কথা ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি। মেভলুত কাভুসোগলু বলেন, ‘আমাদের সিদ্ধান্ত জানানোর পর এখন পর্যন্ত প্রণালী দিয়ে যাওয়ার জন্য কোনো অনুরোধ আমরা পাইনি।’

উল্লেখ্য যে, মন্ট্রেক্স কনভেনশন অনুযায়ী, ন্যাটোভুক্ত দেশ তুরস্ক যুদ্ধকালীন পরিস্থিতিতে দারদানেল ও বসফরাস প্রণালিতে নৌ-পরিবহণ সীমিত করে দেওয়ার ক্ষমতা রাখে। তবে এ সময় কোনো জাহাজ ধরা পড়লে সেগুলোকে তাদের নিবন্ধিত বন্দরে ফিরে যেতে দেওয়ারও বিধান আছে মন্ট্রেক্স চুক্তিতে।

বিজ্ঞাপন

এদিকে সোমবার রাজধানী আঙ্কারায় মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেন, ‘তুরস্ক যেসব প্রতিষ্ঠান ও জোটের সঙ্গে জড়িত—বিশেষ করে জাতিসংঘ, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন—তাদের কাঠামো অনুযায়ী যা দায়িত্ব পালন করা উচিত তা কঠোরভাবে করে যাচ্ছে আঙ্কারা।’

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এরদোগান ইউক্রেন সরকার ও জনগণের লড়াইয়ের প্রশংসা করেন এবং ইউক্রেনে রুশ হামলাকে ‘অগ্রহণযোগ্য’ বলে পুনর্ব্যক্ত করেন। তবে তিনি জানান, যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেন বা রাশিয়া—কোনো দেশের সঙ্গেই সম্পর্ক ছিন্ন করতে পারবে না তুরস্ক।

এর আগে, গত শনিবার তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন যুদ্ধরত ইউক্রেনের প্রেসিডেন্ট বলদোমির জেলেনস্কি। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে কৃষ্ণসাগরের বসফরাস এবং দারদানেল প্রণালিতে রাশিয়ার যুদ্ধজাহাজ আটকে দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আহ্বান জানান জেলেনস্কি। এর পরদিন রোববার ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানকে ‘যুদ্ধ’ হিসেবে স্বীকৃতি দেয় আঙ্কারা। এর ফলে ১৯৩৬ সালের মন্ট্রেক্স কনভেনশন অনুযায়ী তুর্কি প্রণালিতে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা পায় তুরস্ক।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন