Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাজধানীতে ভবন নির্মাণে সিটি করপোরেশনের অনুমোদন লাগবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২২ ২০:০৫

ঢাকা: রাজধানীতে ভবন নির্মাণ করতে হলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পাশাপাশি সিটি করপোরেশেনও অনুমতি নিতে হবে— সম্প্রতি এক বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়। কিন্তু এখন সে সিদ্ধান্ত থেকে মন্ত্রণালয় সরে এসেছে। স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, রাজধানীতে ভবন নির্মাণের ক্ষেত্রে সিটি করপোরেশনের অনুমোদন নিতে হবে না, ভবন নির্মাণের বিষয়টি তাদের (সিটি করপোরেশন) অবহিত করতে হবে।

বৃহস্পতিবার (৩ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত মশাবাহিত রোগ প্রতিরোধে এক আন্তঃমন্ত্রণালয়ের সভায় এ কথা জানান মন্ত্রী। তিনি বলেন, রাজউক থেকে ভবনের নকশা ও স্থাপত্য সংক্রান্ত বিষয়গুলোর অনুমোদন নিতে হবে। আগে যেভাবে নেওয়া হতো। এখন এর সঙ্গে যুক্ত হলো— বিষয়টি সিটি করপোরেশনকে অবহিত করতে হবে যে ভবনটি কোথায় করা হচ্ছে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ১৪ তলা ভবনের অনুমতি নিয়ে ২০ তলা নির্মাণ করা হয়। আবার তিন হাজার স্কয়ার ফুটের অনুমতি নিয়ে ছয় হাজার স্কয়ার ফুট নির্মাণ করা হয়। এসব বিষয় সিটি করপোরেশন দেখভাল করবে।

উদাহরণ হিসেবে মন্ত্রী মোহাম্মদপুরের বসিলায় খাল দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনাগুলোর কথা তুলে ধরেন। বলেন, সিটি করপোরেশন জানলে এসব অবৈধ স্থাপনা হয়তো গড়েই উঠত না। ফলে এই সিদ্ধান্তটি কাউকে হয়রানি করার উদ্দেশ্যে নয়। পরিকল্পিত নগরী গড়তে হলে এই মনিটরিংয়ের বিকল্প নেই।

এর আগে, গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় স্থানীয় সরকারমন্ত্রী বলেছিলেন, যেকোনো অবকাঠামো নির্মাণের আগে রাজউকের পাশাপাশি সিটি করপোরেশেন থেকেও অনুমোদন নিতে হবে। ওই অনুমোদন পেতে জনগণ যেন হয়রানির শিকার না হন, সেদিকে সর্তক থাকতে দুই মেয়রকে সজাগ থাকতেও দিকনির্দেশনা দিয়েছিলেন তিনি।

রিয়েল এস্টেট হাউজিং ব্যবসায়ীরা ওই সিদ্ধান্ত নিয়ে আপত্তি জানিয়েছিলেন। বিষয়টি এড়িয়ে মন্ত্রী এর ব্যাখ্যা করে বলেছেন, ভবন নির্মাণের নকশার জন্য অনুমোদন রাজউকই দেবে। সিটি করপোরেশন শুধু স্থান ঠিক আছে কি না এবং নকশা অনুযায়ী নির্মাণ হচ্ছে কি না— এটি নিশ্চিত করবে।

সারাবাংলা/জেআর/টিআর

টপ নিউজ ভবন নির্মাণের অনুমতি স্থানীয় সরকার মন্ত্রণালয় স্থানীয় সরকারমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর