Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হতে মলদোভার আবেদন

আন্তর্জাতিক ডেস্ক
৪ মার্চ ২০২২ ০০:৫৭

ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে আবেদনপত্র প্রস্তুত করেছে পূর্ব ইউরোপের দেশ মলদোভা। দেশটির প্রেসিডেন্ট মাইয়া সান্দু এক বিবৃতিতে এ তথ্য জানান।

তিনি বলেন, আজ আমরা ইউরোপীয় ইউনিয়নে মলদোভা প্রজাতন্ত্রের যোগদানের জন্য আবেদনে স্বাক্ষর করেছি। ব্রাসেলসে অবস্থিতি ইউরোপীয় ইউনিয়নের সদর দফতরে আমরা আবেদনপত্রটি জমা দেব।

বিবৃতিতে তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার জন্য মলদোভার সামনে একটি পরিষ্কার রাস্তা রয়েছে। আমরা এই মৌলিক জাতীয় লক্ষ্য অর্জনে সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত।

সাবকে সোভিয়েত ইউনিয়নের আরেক সদস্য জর্জিয়া জরুরিভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়া সিদ্ধান্ত জানানোর ২৪ ঘণ্টার মধ্যেই মলদোভাও তার সিদ্ধান্ত প্রকাশ্যে জানাল।

প্রেসিডেন্ট মাইয়া সান্দু  তার বিবৃতিতে বলেন, আমরা শান্তি, সমৃদ্ধিতে বাস করতে চাই। মুক্ত বিশ্বের অংশ হতে চাই। কিছু সিদ্ধান্ত নিতে সময় লাগে, আবার কিছু সিদ্ধান্ত দ্রুত ও সুনির্দিষ্টভাবে নিতে হয় এবং পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে সামনে আসা সুযোগের সদ্ব্যবহার করতে হয়।

সাবেক সোভিয়েত ইউনিয়নের সদস্য মলদোভা পূর্ব ইউরোপের ছোট দেশ। দেশটির জনসংখ্যা ২৬ লাখ। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ১৯৯২ সালের ২ মার্চ মলদোভা স্বাধীন হয়।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

টপ নিউজ মলদোভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর