Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সয়াবিন তেলের দাম নিয়ে হাইকোর্টে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২২ ১৫:৪০

ফাইল ফটো

ঢাকা: সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রোববার (৬ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী মনির হোসেন, সৈয়দ মহিদুল কবীর ও মোহাম্মদ উল্লাহ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট (রিট নং-৩২৮৮) দায়ের করেন।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (বিজি), প্রতিযোগিতা কমিশনের মহাপরিচালক, এফবিসিসিআইয়ের সভাপতি, ডেইলি স্টারের সম্পাদক, টিসিবির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

রিট দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মনির হোসেন বলেন, ‘গত ৩ মার্চ সয়াবিন তেলের দাম বৃদ্ধির বিষয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদন আদালতের নজরে আনলে আদালত যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে রিট করার পরামর্শ দেন। এরপর সেই নির্দেশনা অনুযায়ী আজ সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে সরকারের নিস্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছি।’

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে খুব শীঘ্রই রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানান তিনি।

আইনজীবী মনির হোসেন বলেন, ‘রিটে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।’

এ ছাড়া সয়াবিন তেল টিসিবির মাধ্যমে কেন আমদানি করা হচ্ছে না এবং সয়াবিন তেল টিসিবির মাধ্যমে আমদানি করার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

পাশাপাশি সয়াবিন তেল রেশন কার্ডের মাধ্যমে বিতরণ, সয়াবিন তেলের দাম বৃদ্ধিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ভোক্তা অধিকার আইন কেন সঠিকভাবে প্রতিপালন করা হচ্ছে না, এ বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে বেআইনি ঘোষণা করতে রুল জারির আর্জি জানানো হয়েছে রিটে।

এর আগে ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন তিন জন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন।

ইংরেজি দৈনিকের ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

তখন আদালত আইনজীবীদের এ বিষয়ে যথাযথ প্রক্রিয়ায় রিট দায়ের করতে নির্দেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/একে

রিট সয়াবিন তেল হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর