Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু, সংক্রমণ, শনাক্তের হার— সবই কমেছে ২৪ ঘণ্টায়

সারাবাংলা ডেস্ক
৭ মার্চ ২০২২ ১৬:৫৬

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে। একই সময়ে কমেছে নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার।

আগের দিনের আট জনের বিপরীতে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেমে এসেছে চার জনে। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৪৩৬ জনের শরীরে, যা আগের দিন ছিল ৫২৯ জন। অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২ দশমিক ৬৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২ দশমিক ১৮ শতাংশ।

সোমবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৭৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৯টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৯৫০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ২৬ হাজার ৯৫০টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ২০ হাজার ২৭৪টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৫২৯ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৪৩৬ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৭ হাজার ৭০২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ২ দশমিক ৬৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ২ দশমিক ১৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৩৮ শতাংশ।

বেড়েছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩ হাজার ৩৪০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ৫৪৬ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৪৬ হাজার ৮৮৪ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৪ দশমিক ৮২ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান আট জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন চার জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ৮৯ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে চার জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে তিন জন পুরুষ, বাকি এক জন নারী। এদের চার জনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু শুধু ঢাকা ও সিলেটে

গত ২৪ ঘণ্টায় যে চার জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে তিন জনই ঢাকা বিভাগের, বাকি এক জন সিলেট বিভাগের। এর বাইরে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ— গত ২৪ ঘণ্টায় দেশের এই ছয় বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে চার জন মারা গেছেন তাদের মধ্যে দুই জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। বাকি দুই জনের মধ্যে এক জনের বয়স ২১ থেকে ৩০ বছর ও আরেকজনের বয়স ৭১ থেকে ৮০ বছর।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর