Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
৭ মার্চ ২০২২ ২০:৪৬

ঢাকা: সংগীত শিল্পী কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। শাকিব খান অভিনীত ‘বীর’ চলচ্চিত্রে ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ শিরোনামে গান গেয়ে এই পুরস্কার পেয়েছেন সংগীতশিল্পী কোনাল।

রিটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সচিব, তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব (ফিল্ম-১), মন্ত্রিপরিষদ সচিব, জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০-এর জুরি বোর্ডের চেয়ারম্যান মিজান-উল আলম (অতিরিক্ত সচিব তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (ফিল্ম-১) এবং সোমনুর মনির কোনালকে বিবাদী করা হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রোববার (৬ মার্চ) চলচিত্র শিল্পী সমিতির সদস্য শেখ শামীমের পক্ষে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী খান জিয়াউর রহমান। তিনিই রিট আবেদনের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

আইনজীবী খান জিয়াউর রহমান বলেন, তথ্য মন্ত্রণালয় ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ গানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০-এর জন্য কোনালের নাম মনোনীত করে প্রজ্ঞাপন জারি করে। তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। এরপর থেকেই কোনালের এই গানের বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়, যা পরবর্তী সময়ে সামাজিক মাধ্যমেও ছড়িয়ে পড়ে।

তিনি আরও জানান, শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে। এ ছবিতে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হন কোনাল। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামে প্রকাশ করা হয়।

খান জিয়াউর রহমান বলেন, পুরানো জনপ্রিয় এই গানটির মূল শিল্পী হলেন এন্ড্রু কিশোর ও রুনা লায়লা। কিন্তু ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইন হিসেবে ‘বীর’ সিনেমায় তা ব্যবহার করা হয়েছে। এতে মূল শিল্পীদের অনুমতির ছাড়া এই গান প্রকাশ করে কপিরাইট আইন লঙ্ঘন করা হয়েছে। এ ছাড়া চলচ্চিত্র শিল্পী সমিতির পুরস্কার প্রদানের আইন অনুযায়ী রিমেক করে গাওয়া কোনো গান পুরস্কারের জন্য মনোনীত হতে পারে না। জুরি বোর্ড নিয়ম ভঙ্গ করে এমন সিদ্ধান্ত দিয়েছে।

তিনি আরও জানান, এখানে কোনাল যেমন কপিরাইট আইন ভঙ্গ করেছেন, তেমনি জুরি বোর্ড নিয়ম ভঙ্গ করে পুরস্কার প্রদানের জন্য কোনালকে মনোনীত করেছে। এ কারণে চলচ্চিত্র শিল্পী সমিতির সঙ্গে সংশ্লিষ্ট একজন জনস্বার্থে হাইকোর্টে রিট করেছেন।

রিটে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ প্রদান (কেবল কোনালের ক্ষেত্রে) কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান (শুধুমাত্র কোনালের ক্ষেত্রে) স্থগিত করতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা চাওয়া হয়েছে।

আগামী সপ্তাহে হাইকোর্টের একটি বেঞ্চ এ বিষয়ের ওপর শুনানি অনুষ্ঠিত হতে পারে বলে জানান আইনজীবী খান জিয়াউর রহমান।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০-এ শ্রেষ্ঠ গায়িকা নির্বাচিত হয়েছেন যৌথভাবে কণা ও কোনাল। আহম্মেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে ‘তুমি আমার জীবন’ শিরোনামের মূল গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও এন্ড্রু কিশোর। গানটি ‘অবুঝ হৃদয়’ চলচ্চিত্রে ব্যবহার করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

কোনাল চলচ্চিত্র পুরস্কার হাইকোর্টে রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর