Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাশকতা মামলায় বিএনপির ৩১ নেতাকর্মী খালাস, দণ্ডিত ৪ জন

স্টাফ করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২২ ১৭:৪৭

ঢাকা: ২০১৩ সালে রাজধানীর বাড্ডা থানায় দায়ের করা নাশকতার মামলায় বিএনপির ৩১ নেতাকর্মীকর খালাসের রায় ঘোষণা করেছেন আদালত। অভিযোগ প্রমাণিত হওয়ায় এই মামলায় চার জনকে পৃথক তিন ধারায় দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৮ মার্চ) বিকেলে ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হকের আদালত এই রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত চার আসামি হলেন— ঈসমাইল হোসেন, আবু বক্কর সিদ্দিক, মো.বাচ্চু ও জাহাঙ্গীর মোল্লা। দণ্ডবিধির ১৪৩, ৩৫৩ ও ৪২৭ ধারায় তাদের সাজা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৪৩ ও ৪২৭ ধারায় তাদের ছয় মাস করে সশ্রম কারাদণ্ড এবং ৩৫৩ ধারায় আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এম মনিরুজ্জামান (মনির) বলেন, সাজা একটির পর একটি কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করেছেন বিচারক। সেক্ষেত্রে দণ্ডিত চার আসামিকে ২ বছর করে কারাভোগ করতে হবে।

মামলায় খালাস পাওয়া ৩১ আসামি  হলেন— কামরুজ্জামান ওরফে স্বপন, আ. মান্নান, শরীফুল, দীপন কুমার দাস ওরফে টাইগার মেম্বার, হারুন অর রশিদ, রেফায়েত উল্লাহ ওরফে রেফতুল আলম, এমদাদুল হক এমদাদ, দেলোয়ার হোসেন, সাইফুল ইসলাম, আ. মতিন, সৈয়দ আসিফ, আফজাল, রুবেল হোসেন, আবুল হোসেন, আবিদ হোসেন তুষার, অলিউর রহমান দিপু, এ জি এম শাসসুল হক, বদরুজ্জামান, মেজবা উদ্দিন, কাজল দাস, মনু, আব্দুল্লাহ আল মামুন, মাসুদ, নুরুল আমিন, জোনায়েত হোসেন, শাহজাহান মোল্লা, হারুন অর রশিদ, মতিউর রহমান, কামাল হোসেন ও মাজহারুল ইসলাম।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৩ সালের ২৮ অক্টোবর বিএনপির ডাকা হরতাল অবরোধ চলাকালে রাজধানীর বাড্ডা এলাকায় পুলিশকে হত্যার উদ্দেশ্যে ককটেল বিস্ফোরণ ও পুলিশের কর্তব্যকাজে বাধা দেন আসামিরা। এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে বাড্ডা থানায় মামলা করে পুলিশ।

বিজ্ঞাপন

মামলাটি তদন্ত শেষে ৩৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। পরে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলার বিচার চলাকালে আদালত ১৪ জন সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্য নেন।

সারাবাংলা/এআই/টিআর

৩১ আসামির খালাস বিএনপির নেতাকর্মী

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর