Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের ৫ রাজ্যে চূড়ান্ত ভরাডুবির পথে কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক
১০ মার্চ ২০২২ ১০:৩১

ভারতের বিধানসভা নির্বাচনে বিশাল জয় নিয়ে ফের উত্তর প্রদেশের ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি। আর অন্যদিকে কংগ্রেস তাদের হাতে থাকা পাঞ্জাব আম আদমি পার্টির কাছে হারাতে যাচ্ছে বলে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের নতুন এক বুথফেরত জরিপ থেকে ইঙ্গিত মিলেছে।

ওই জরিপ বলছে, বিজেপি জোট উত্তর প্রদেশের ৪৩ শতাংশ ভোট পেতে পারে। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি পেতে পারে ৩৫ শতাংশ ভোট। মায়াবতীর বহুজন সমাজ পার্টি ১৫ শতাংশের মতো, কংগ্রেস তিন শতাংশ, বাকিরা ৪ শতাংশ ভোট পেতে পারেন।

একই জরিপে পাঞ্জাবে ও উত্তরাখণ্ডে কংগ্রেসের ভরাডুবি এবং গোয়ায় ঝুলন্ত পার্লামেন্ট হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। পাঞ্জাবে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি ৪০ শতাংশ এবং কংগ্রেস ২৬ শতাংশ ভোট পেতে পার বলে বুথফেরত জরিপে বলা হয়েছে। একইসঙ্গে, বিজেপি জোট ৭ শতাংশ এবং আকালি দল ২০ শতাংশ ভোট টানতে পারে বলেও ধারণা মিলেছে।

গোয়ায় বিজেপি ৩২ শতাংশ, কংগ্রেস ২৯ শতাংশ, তৃণমূল কংগ্রেস ১৪ শতাংশ আর আম আদমি পার্টি ৭ শতাংশ ভোট পাবে বলে অনুমান করা হচ্ছে।

বিজেপির কাছে উত্তরাখণ্ডেও হারতে বসেছে কংগ্রেস। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি উত্তরাখণ্ডে ৪৩ শতাংশ ভোট পেতে পারে আর কংগ্রেস পেতে পারে ৩৮ শতাংশ ভোট।

অন্যান্য বুথফেরত জরিপেও উত্তর প্রদেশে ও পাঞ্জাবে বিজেপি ও আম আদমি পার্টি ক্ষমতায় যাচ্ছে এবং গোয়ায় বিজেপি-কংগ্রেস হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা দেওয়া হয়েছিল।

অপরদিকে এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, যোগি আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি উত্তর প্রদেশের ৪০৩ আসনের ২৪১টিতেই জিততে যাচ্ছে আর অখিলেশের সমাজবাদী পার্টি পেতে পারে ১৪২টি আসন। পাঞ্জাবে আম আদমি ১১৭ আসনের মধ্যে ৬৩টি এবং কংগ্রেস ২৮টির মতো আসন পেতে পারে; জরিপগুলোতে গোয়া ও উত্তরাখণ্ডে তুমুল লড়াই হবে বলেই আভাস মিলেছে।

সারাবাংলা/একেএম

বিধানসভা নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর