Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্থানীয়দের সম্মতি ছাড়া উন্নয়ন প্রকল্প নয়’

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২২ ১৪:৪৫

ঢাকা: স্থানীয় অধিবাসীদের সম্মতি ছাড়া উন্নয়ন প্রকল্প হাতে না নেওয়ার দাবি জানিয়েছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কয়েকটি সংগঠন।

তারা বলছেন, উন্নয়ন প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ করে প্রাণ, পরিবেশ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের জীবন ও জীবিকাকে হুমকির মুখে ফেলে দেওয়া হচ্ছে। এসব প্রকল্প স্থানীয়দের সম্মতি ছাড়াই হাতে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) ঢাকা রিপোর্টর্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন।

টাঙ্গাইলের মধুপুরে ইকো-ট্যুরিজমের জন্য বন বিভাগ যে লেক খনন করছে, সেখানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষি জমিতে জোর করে এই উন্নয়ন করা হচ্ছে। এটিকে তারা ‘সম্মতিবিহীন উন্নয়ন’ ও ‘ষড়যন্ত্র’ হিসেবে উল্লেখ করে এর প্রতিবাদে এই সংবাদ সম্মেলন আয়োজন করেছে বলে জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে আদিবাসী ছাত্র যুব সংগঠনগুলো থেকে দাবি জানিয়ে বলা হয়েছে, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষি জমিতে প্রস্তাবিত লেক খনন প্রকল্প বাস্তবায়ন দ্রুত বাতিল করতে হবে।

তারা বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অঞ্চলে তাদের ক্ষতি হয় এমন সব ধরনের প্রকল্প, যেমন: ইকোপার্ক, ইকো-ট্যুরিজম, জাতীয় উদ্যান, অবকাশযাপন কেন্দ্র, বাণিজ্যিক ও করপোরেট পর্যটন বাতিল করতে হবে।

কোনো বনভূমি এলাকা সংরক্ষিত, রক্ষিত, অশ্রেণিভুক্ত না অর্জিত তা চিহ্নিতকরণ বা ঘোষণার আগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের সঙ্গে অর্থপূর্ণ আলোচনা করতে হবে এবং নৃগোষ্ঠীর প্রথাগত অধিকার নিশ্চিতকরণে নেওয়া সব আন্তর্জাতিক চুক্তি ও সনদ, যা বাংলাদেশ সই করেছে, তা দ্রুত বাস্তবায়ন করতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্মতিক্রমে নীতিমালা প্রণয়ন করতে হবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ছাত্র যুব সংগঠনের মধ্যে ছিল: বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন, গারো স্টুডেন্ট ফেডারেশন, বাংলাদেশ কোচ আদিবাসী ইউনিয়ন, গারো স্টুডেন্ট ইউনিয়ন, বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন, হাজং স্টুডেন্ট কাউন্সিল।

সারাবাংলা/টিএস/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর