Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: বিস্ফোরক সংকটে খনিতে পাথর উত্তোলন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২২ ১৮:০২

দিনাজপুর: বিস্ফোরক দ্রব্য (অ্যামনিয়াম নাইট্রেট) সংকটের কারণে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া খনির পাথর উত্তোলন বন্ধ করা হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতি ও সাম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মতো বিস্ফোরক দ্রব্য আমদানি করতে না পারায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

গতকাল শনিবার (১২ মার্চ) সকাল থেকে পাথর উত্তোলন কাজ বন্ধ রেখে খনি শ্রমিকদের সাময়িক ছুটিতে পাঠিয়েছেন খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোডিয়াম (জিটিসি)। খনিতে পাথর উত্তোলন বন্ধ থাকায় প্রতিদিন সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন থেকে বঞ্চিত হচ্ছে খনিটি।

বিজ্ঞাপন

খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসির সূত্র জানায়, চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) খনি কর্তৃপক্ষের সরবরাহ করার দায়িত্ব থাকলেও সময় মতো তা সরবরাহ না করায় খনির উৎপাদন কাজ বন্ধ করতে হয়েছে তাদের।

খনি শ্রমিকরা জানান, খনিতে বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) মজুদ না থাকায় খনির অভ্যন্তরে বিস্ফোরণের কাজ বন্ধ থাকার কারণে খনির উৎপাদন কাজ বন্ধ করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি। সে কারণে তাদের সাময়িক ছুটি দেওয়া হয়েছে।

অপরদিকে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান কতৃপক্ষের সাথে যোগাযোগ করলে বিষয়টি নিশ্চিত করলেও তারা এবিষয়ে কথা বলতে রাজী হননি।

মধ্যপাড়া মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষ বলছেন, কোভিড-১৯ পরিস্থিতি ও সম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময় মতো বিস্ফোরক দ্রব্য (অ্যামনিয়াম নাইট্রেট) আমদানি করা সম্ভব হয়নি। তবে আগামী দু’সপ্তাহের মধ্যে খনিতে বিস্ফরক দ্রব্য সরবরাহ করা হবে বলে আশা করছেন খনি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানির মহাব্যবস্থাপক (মাইনিং) আবু তালহা ফরাজি বলেন, ‘কোভিড-১৯ পরিস্থিতি ও সাম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মতো বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) সরবরাহ করা সম্ভাব হয়নি। তবে বিস্ফোরক দ্রব্য আমদানির কাজ চলমান। পথিমধ্যে রয়েছে, আশা করা হচ্ছে আগামী দুই সপ্তাহের মধ্যে খনিতে বিস্ফোরক দ্রব্য সরবরাহ করা সম্ভব হবে।

সারাবাংলা/এমও

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ টপ নিউজ পাথর উত্তোলন বিস্ফোরক সংকট মধ্যপাড়া খনি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর