Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংস্কৃতিক কেন্দ্র পাচ্ছে মিঠামইন, হবে রাষ্ট্রপতির নামে

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২২ ০৮:৫৯

ঢাকা: হাওরের নয়নাভিরাম সৌন্দর্য নিয়ে পর্যটকদের উপস্থিতিতে মুখরিত থাকে মিঠামইন উপজেলা। কিশোরগঞ্জ জেলা দিয়ে চলে যাওয়া নান্দনিক ‘অল ওয়েদার রোডে’র উপস্থিতিও রাষ্ট্রপতির জন্মস্থান এই উপজেলাকে দিয়েছে বাড়তি সৌন্দর্য। এই হাওর অঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে মুক্ত মনন ও মানসিকতা তৈরির জন্যই মিঠামইন উপজেলায় একটি আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নামে এই উদ্যোগের আওতায় এখানে একটি শিল্পকলা একাডেমিও স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এরই মধ্যে এই সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলার জন্য একটি প্রকল্প প্রণয়ন করেছে। সেটি প্রস্তাবও করা হয়েছে পরিকল্পনা কমিশনে। ‘মো. আবদুল হামিদ শিল্পকলা একাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র, মিঠামইন, কিশোরগঞ্জ’ শীর্ষক এই প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা। পরিকল্পনা কমিশন থেকেও প্রকল্পটি নিয়ে ইতিবাচক অভিমত পাওয়া গেছে।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ২৬ আগস্ট অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

প্রকল্পটির প্রস্তাবে বলা হয়েছে, জাতীয় সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে সমন্বয় রেখে হাওর অঞ্চলের শিল্প, সাহিত্য ও সংস্কৃতিক বিকাশ, উন্নয়ন, প্রসার, সংরক্ষণ এবং সংস্কৃতির বিভিন্ন মাধ্যম জনগণের নিকট পরিচিত ও জনপ্রিয় করা এবং সংস্কৃতিমনস্ক শিক্ষিত সমাজ গড়ে তুলতে মিঠামইন উপজেলায় প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে সাংস্কৃতিক কর্মকাণ্ড তৃণমূল পর্যন্ত বিস্তৃত ও সংরক্ষণ করা সম্ভব হবে, যা অপসংস্কৃতি ও অবক্ষয় দূর করে সুস্থ সমাজ গঠন করতে সহায়ক হবে।

প্রকল্প প্রস্তাবে আরও বলা হয়েছে, কিশোরগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের শিল্পী, কবি-সাহিত্যিক, গীতিকার, সুরকার, বাউল, মরমী শিল্পী এবং চলচ্চিত্রকারদের জাতির সামনে উপস্থাপনও হবে এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। এর মাধ্যমে এসব সাংস্কৃতিক ব্যক্তি ও আঞ্চলিক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

প্রকল্পটির আওতায় সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চায়নের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একটি অডিটোরিয়াম, একটি মাল্টিপারপাস হল ও একটি আর্ট গ্যালারি নির্মাণের প্রস্তাব করা হয়েছে। এর জন্য প্রয়োজনীয় ভবন ও অবকাঠামো নির্মাণের পাশাপাশি সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাজগুলোও প্রকল্পটির অন্তর্ভুক্ত রয়েছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম সারাবাংলাকে বলেন, প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে কিশোরগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের সাংস্কৃতিক ব্যক্তিত্ব যারা আছেন, তাদের ইতিহাস সংরক্ষণ এবং সবার সামনে উপস্থাপনের সুযোগ তৈরি হবে। প্রকল্পের মাধ্যমে জাতীয় সাংস্কৃতিক কর্মকাণ্ড তৃণমূল পর্যায় পর্যন্ত বিস্তৃত করা সম্ভব হলে অপসংস্কৃতিক ও অবক্ষয় দূর হবে। সুস্থ সমাজ গঠনে প্রকল্পটি ভূমিকা রাখতে সহায়ক হবে।

সারাবাংলা/জেজে/টিআর

আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র আবদুল হামিদ সাংস্কৃতিক কেন্দ্র মিঠামইন উপজেলা রাষ্ট্রপতির জন্মস্থান

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর