Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর জন্মদিবস: সোয়া ৩ কোটি ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ মার্চ ২০২২ ১০:১৯

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে স্বাস্থ্য অধিদফতর নতুন কর্মসূচি শুরু করতে যাচ্ছে। অধিদফতর জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে তিন কোটির বেশি ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত এই কর্মসূচিতে প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হবে সব স্থায়ী কেন্দ্র থেকে। এছাড়াও ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এক দিনে এক কোটি ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে, তাদেরও দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

বিজ্ঞাপন

বুধবার (১৬ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে আগামী ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত বিশেষ কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চলবে। এই কার্যক্রমের আওতায় দেশের সব স্থায়ী ভ্যাকসিন কেন্দ্র থেকে প্রথম ও দ্বিতীয় ডোজের পাশাপাশি বুস্টার ডোজ ভ্যাকসিনও দেওয়া হবে। ক্যাম্পেইনে সারাদেশে তিন কোটির বেশি জনগণকে ভ্যাকসিনের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১২ বছরের বেশি যেসব ব্যক্তির প্রথম ডোজ ভ্যাকসিন নেওয়ার পর ২৮ দিন অতিবাহিত হয়েছে, তাদের সবাইকে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া হবে। যারা প্রথম ডোজে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়েছেন, তাদের দুই মাসের ব্যবধানে দ্বিতীয় ডোজ দিতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি এক দিনে এক কোটি প্রথম ডোজের ক্যাম্পেইনে যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদের আগামী ২৮ থেকে ৩০ মার্চ দ্বিতীয় ডোজ ভ্যাকসিন আগের ক্যাম্পেইন থেকে দেওয়া হবে। প্রয়োজনে ভিড় এড়াতে কেন্দ্র ও বুথের সংখ্যা বাড়ানো যেতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দ্বিতীয় ডোজ গ্রহণের চার মাস পর বুস্টার ডোজ ভ্যাকসিন দেওয়া হবে। দ্বিতীয় ডোজ নেওয়ার চার মাস পেরিয়ে গেলে এসএমএস না পেলেও কেন্দ্রে নিয়ে নেওয়া যাবে ভ্যাকসিন। এক্ষেত্রে সম্মুখসারির যোদ্ধা, বয়োজ্যেষ্ঠ নাগরিক ও নারীদের প্রাধাণ্য দিতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর আগে বুস্টার ডোজের জন্য ৪০ বছরের বয়সসীমা নির্ধারণ করা হলেও এখন ১৮ বছরের বেশি সবাইকে বুস্টার ডোজ দিতে হবে। অন্যদিকে, ১২ বছরের বেশি যারা এখনো প্রথম ডোজ ভ্যাকসিন নেয়নি, তাদেরও এই ক্যাম্পেইনের মাধ্যমে ভ্যাকসিন নিতে আহ্বান জানানো হয়েছে। স্থানীয়ভাবে প্রচার প্রচারণার উদ্যোগ নিয়ে কর্মসূচিকে সফল করতেও বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বঙ্গবন্ধু জন্মদিবস ভ্যাকসিন ভ্যাকসিন প্রয়োগ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর