Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানের সাবেক অর্থমন্ত্রী এখন ট্যাক্সি চালক

আন্তর্জাতিক ডেস্ক
২১ মার্চ ২০২২ ১৯:১৭

আফগানিস্তানের সাবেক মন্ত্রী খালিদ পায়েন্দা বর্তমানে যুক্তরাষ্ট্রে উবার চালক। গত আগস্টে তালেবানের হাতে আফগানিস্তানের ক্ষমতা হারানোর পূর্বাভাস পেয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়াশিংটন ডিসিতে তার নতুন চাকরি বিষয়ে খালিদ পায়েন্দা বলেন, আগামী দুই দিন যদি আমি ৫০টি ট্রিপ সম্পন্ন করি, তাহলে ৯৫ ডলার বোনাস পাবো। এটি আমার পরিবারকে সহযোগিতা করার জন্য এটি একটি বড় সুযোগ। বর্তমানে আমার কোনো জায়গা নেই।

২০২০ সালে আফগানিস্তানে অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন খালিদ পায়েন্দা। তবে গত বছর তালেবান ক্ষমতা দখলের পাঁচ দিন আগে ১০ আগস্ট তিনি পদত্যাগ করেছিলেন।

তার সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া ৬ বিলিয়ন ডলারের বাট তদারকি করেছেন খালিদ পায়েন্দা। অথচ এখন তিনি ছয় ঘণ্টার কাজের জন্য ১৫০ ডলারের একটু বেশি আয় করতে পারেন।

১৫ আগস্ট আফগানিস্তান সরকার উৎখাত করে ক্ষমতায় বসে তালেবান। এর আগে দেশটির একের পর এক প্রদেশ দখল করে নেয় তারা। ২০ বছর মার্কিন সরকারের সহযোগিতার পরেও এত দ্রুত গণতান্ত্রিক সরকারের পতন অবাক করেছে বিশ্লেষকদের। তবে বিশ্লেষকরা পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে বলছেন, দুর্নীতির মাধ্যমে গড়া ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে আফগানিস্তান।

কাবুলে বিশ্বব্যাংকের এক কর্মকর্তা যেদিন রাজধানীর পতন হয়েছিল সেদিন লিখেছিলেন, ২০ বছর সমগ্র বিশ্বের সমর্থনে এমন একটি ব্যবস্থা গড়ে তোলা হয়েছিল যা মানুষের জন্য কাজ করবে। আমরা যা তৈরি করেছি তা ছিল আসলে তাসের ঘর, দুর্নীতি ছিল ভিত্তি। যখন চাপ এসেছে, সেই তাসের ঘর দ্রুত ভেঙে পড়ে।

সারাবাংলা/আইই

খালিদ পায়েন্দা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর