Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের মানুষ যেন নরকের আগুনে জ্বলছে: জি এম কাদের

স্পেশাল কসেপন্ডেন্ট
২১ মার্চ ২০২২ ২২:২১

ঢাকা: দুর্নীতি, দুঃশাসন, বৈষম্য আর লুটপাটের কারণে দেশের মানুষ যেন নরকের আগুনে পুড়ছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের)।

তিনি বলেন, যারা বোকার স্বর্গে বাস করেন তারা হয়তো মনে করেন আমরা খুবই ভালো আছি। আসলে দেশের ৯৯ ভাগ মানুষই ভালো নেই। শতকরা ১ ভাগ মানুষ, যারা দেশের বাইরে আসা-যাওয়া করেন, তারা বুঝতে পেরে বিদেশকে স্বর্গ ভেবে দেশ থেকে টাকা লুটপাট করে বিদেশে পাচার করছেন।

সোমবার (২১ মার্চ) বিকেলে বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে গাজীপুর জেলা জাতীয় পার্টির আহ্বায়ক কমিটির পরিচিতি সভায় তিনি এসব কথা বলেন।

জাপা চেয়ারম্যান আরও বলেন, জাতীয় পার্টি কোনো দলের বি-টিম নয়। জাতীয় পার্টি কোনো দলের দালালি করে না। জাতীয় পার্টি কারও জোটে নেই। আগামী নির্বাচনে জাতীয় পার্টির নেতৃত্বেই জোট গঠন হবে। কেউ জাতীয় পার্টির ভেতরে থেকে অন্য দলের দালালি করতে চাইলে তার স্থান জাতীয় পার্টিতে হবে না।

১৯৯১ সালের পর আওয়ামী লীগ ও বিএনপি বারবার রাষ্ট্রক্ষমতায় গিয়ে দেশের গণতন্ত্র হত্যা করেছে বলে অভিযোগ করেন জি এম কাদের। তিনি বলেন, ১৯৯১ সালের আগে রাষ্ট্রপতিশাসিত সরকারব্যবস্থায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যে ভারসাম্য ছিল। এখন সংসদীয় সরকারব্যবস্থার নামে এক ব্যক্তির হাতে সব ক্ষমতা দেওয়া হয়েছে। তাই কোথাও জবাবদিহিতা নেই। দেশের আইনের শাসনে ঘাটতি আছে, সুশাসন নেই। যারা সরকারি দল করে তাদের জন্য এক ধরনের আইন, আর যারা বিরোধী দল করে তাদের জন্য ভিন্ন আইন। সাধারণ মানুষের জন্য আইন যেন আরও আলাদা।

তিনি আরও বলেন, ১৯৯১ সালের পর থেকে নির্বাচনব্যবস্থা ভেঙে পড়েছে। দেশে সঠিকভাবে নির্বাচন হচ্ছে না। কালো টাকা আর পেশী শক্তির কারণে আদর্শবান মানুষ নির্বাচন করতে চাচ্ছে না। দেশে অসহিষ্ণু রাজনীতি শুরু করেছে বিএনপি। বিএনপি এখন নেতৃত্বশুন্যতায় অধঃপতনের পথে। আর আওয়ামী লীগ প্রশাসন দিয়ে দেশ চালাচ্ছে। প্রশাসন দিয়ে দেশ চালানোর কারণে দেশের মানুষ সেবার পরিবর্তে শাসনের মুখে। আবার স্বাধীনতার মূল চেতনা ছিল বৈষম্যহীনতা। তখন পশ্চিম পাকিস্তানিরা আমাদের সঙ্গে বৈষম্য করত। আমাদের দেশের টাকা পশ্চিম পাকিস্তানে পাচার করত। এখন আমাদের দেশের মানুষের সঙ্গে বৈষম্য করে ক্ষমতাসীনরা। এখন আমাদের দেশের হাজার কোটি টাকা পাচার হচ্ছে বিভিন্ন দেশে।

তৃণমূলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে জাপা চেয়ারম্যান বলেন, দেশের মানুষ বুঝতে পেরেছে— আওয়ামী লীগ ও বিএনপি দেশে সুশাসন দিতে পারেনি। পারবেও না। আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে গুণগত কোনো পার্থক্য নেই। দেশের মানুষ বাঁচার জন্য বিকল্প শক্তি খুঁজছে। দেশের মানুষ জাতীয় পার্টির প্রতি আস্থা রাখতে চায়। তাই দলকে আরও শক্তিশালী করতে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।

এসময় জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু বলেন, বিএনপি আবারও হাওয়া ভবন তৈরির স্বপ্ন দেখছে। অসুস্থ পল্লীবন্ধুকে জেলখানা থেকে পিজি হাসপাতালে নিতে বারবার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। কিন্তু তখন বিএনপি সরকার এরশাদের চিকিৎসার ব্যবস্থা করেননি। বিএনপি চেয়েছিল এরশাদ যেন জেলখানাতেই মারা যান। কিন্তু আল্লাহর বিচার এখন দেশের মানুষ দেখতে পাচ্ছে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ মনে করছে নৌকা পেলে এমপি, মন্ত্রী ও চেয়ারম্যান হওয়া যায়। তারা আজীবন ক্ষমতায় থাকার স্বপ্ন দেখছে। দুর্নীতি ও লুটপাটের কারণে দেশে চাল-ডালসহ নিত্যপণ্যের দাম বেড়েই চলছে। দেশের মানুষ অতীষ্ঠ হয়ে পড়েছে। যে সরকার টঙ্গী থেকে গাজীপুর পর্যন্ত ১৫ কিলোমিটার রাস্তা তৈরি করতে পারে না, তাদের মুখে উন্নয়নের কথা শোভা পায় না। মানুষ টাকা দিয়ে টিকেট কিনে বাসে চড়তে পারে না। দেশের মানুষ আর আওয়ামী লীগ ও বিএনপিকে চায় না। দেশের মানুষকে মুক্তি দিতেই জাতীয় পার্টির রাজনীতি।

গাজীপুর জেলা আহ্বায়ক কমিটির পরিচিতি সভায় সভাপতিত্ব করে গাজীপুর জেলা আহ্বায়ক ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়া এবং সঞ্চালনা করেন গাজীপুর জেলা সদস্য সচিব মো. কামরুজ্জামান মন্ডল।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

জাতীয় পার্টি জি এম কাদের


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর