Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীদের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার তাগিদ

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ মার্চ ২০২২ ২১:০০

ঢাকা: সরকারি ও বেসরকারি পর্যায়ে সচেতনতামূলক ও বিভিন্ন কর্মসূচি নেওয়ার পরও দেশে নারী সহিংসতার ঘটনা উল্লেখযোগ্য হারে কমেনি বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, এ পরিস্থিতিতে নারীদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

বুধবার (২৩ মার্চ) কক্সবাজারের একটি হোটেলে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী অধিকারে সচেতনতা তৈরিতে কাজ করার লক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি) এই অনুষ্ঠানের আয়োজন করে। এবারের নারী দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’।

বিজ্ঞাপন

সভায় বক্তব্য রাখেন ব্র্যাকের প্রধান কার্যালয়ের সেফগার্ডিং লিড তাহমিনা ইয়াসমিন, ব্র্যাক-এইচসিএমপি’র অধীন অ্যাডমিন ও অপারেশনসের প্রধান শাহানা হায়াত, একই কর্মসূচির অধীন গ্র্যান্টস ও প্রোগ্রাম ডেভলপমেন্ট অ্যান্ড ডোনার রিপোর্টিং (গ্র্যান্টস অ্যান্ড পিডিডিআর) সেক্টরের প্রধান সামিরা হায়দার হক। আরও উপস্থিত ছিলেন ব্র্যাক-এইচসিএমপি’র কর্মসূচি প্রধান রবার্ট শিলা মুথিনি, এইচসিএমপি’র হোস্ট কমিউনিটি কর্মসূচির প্রধান মো. আব্দুল মতিন সরদার ও অন্য শীর্ষ কর্মকর্তারা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের এইচসিএমপি মানবসম্পদ বিভাগের অধীন সেফগার্ডিং ইউনিটের ম্যানেজার ফারজানা সিদ্দিকা।

অনুষ্ঠানে তাহমিনা ইয়াসমিন বলেন, কর্মক্ষেত্রে নারীদের সুরক্ষার জন্য ব্যবস্থা নিতে ব্র্যাক সবসময় এগিয়ে এসেছে, আগামীতেও তা অব্যাহত রাখবে। বিশেষত এইচসিএমপি’তে মাঠ পর্যায়ের নারীকর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা জোরদার করতে ব্র্যাকের পক্ষ থেকে আরও পরিকল্পনা নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ব্র্যাক সবসময় নারী-পুরুষের সমতায় বিশ্বাস করে। আমাদের প্রয়াত স্যার আবেদ ভাই প্রায়ই এই সমতার কথা বলেছেন। এজন্য নিজেদের অবস্থান থেকে যেমন নারীদের মুখ খুলতে হবে, তেমনি পুরুষদেরও সমানভাবে এগিয়ে আসতে হবে। এভাবে পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই নারী-পুরুষের সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠা করা সম্ভব।

আলোচনায় বক্তারা নারী অধিকার রক্ষায় শিক্ষা ও সচেতনতার পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার ওপর বেশি গুরুত্বারোপ করেন।

আলোচনা সভা ছাড়াও পরে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠানে উখিয়া ও টেকনাফ থেকে ব্র্যাকের বিভিন্ন কর্মসূচিতে কর্মরত শতাধিক নারী কর্মী অংশ নেন।

সারাবাংলা/টিআর

নারী অধিকার নারীর নিরাপত্তা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর