Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইজিবাইক শ্রমিকদের বিক্ষোভ, যাত্রীদের ভোগান্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২২ ১৮:১৯

বরিশাল: নীতিমালা চূড়ান্ত করে দ্রুত ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স ও অযথা শ্রমিক হয়রানি-মামলা বন্ধের দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছেন চালকেরা।

বিক্ষোভ সমাবেশের কারণে বরিশাল নগরীজুড়ে ব্যাপক যানজট দেখা দেয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। এ অবস্থায় তারা বিকল্প ব্যবস্থায় গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। সেজন্য যাত্রীদের গুনতে হচ্ছে কয়েক গুণ বেশি ভাড়া।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইকচালক সংগ্রাম পরিষদের উদ্যোগে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এই বিক্ষোভ সমাবেশ চলে।

সমাবেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইকচালক সংগ্রাম পরিষদ বরিশাল জেলা সমন্বয়ক মানিক হাওলাদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিষদের কেন্দ্রীয় সভাপতি খালেকুজ্জামান লিপন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বজলুল রশিদ ফিরোজ, বরিশাল জেলা শাখার আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন, সদস্য সচিব মনীষা চক্রবর্তীসহ অন্যরা।

পরিষদের বরিশাল জেলা সমন্বয়ক মানিক হাওলাদার বলেন, যাত্রীদের কাছ থেকে ভাড়া নেই ৫ টাকা, আর আমাদের মামলা দেওয়া হয় ৫ হাজার টাকার। প্রতিবাদ করলে মামলার পরিমাণ অহেতুক বাড়িয়ে দেয় পুলিশ। রাস্তায় যাত্রী নামানোর জন্য রিকশা বা ইজিবাইক দাঁড় করালেই পুলিশ হাজির হয়। আমাদের হয়রানি করে।

তিনি বলেন, আমাদের নিয়ে এত সমস্যা থাকলে কেন রাস্তায় নামতে দিয়েছে সরকার? নগরীতে রাস্তা ছাড়া কোনো স্থান নেই, যেখানে গাড়ি দাঁড় করানো যায়। স্ট্যান্ড থাকলে আমাদের গাড়ি রাখতে সুবিধা হতো। পুলিশি হয়রানিতেও পড়তে হতো না। আমরা এর থেকে নিস্তার চাই।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় সভাপতি খালেকুজ্জামান লিপন বলেন, বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে সরকার যদি ইজিবাইক চলাচল বন্ধ করে দেয় তাহলে চালকরা চুপ থাকবে না। ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক বন্ধ করে দেওয়া হলে ১ কোটি মানুষ বেকার হয়ে পড়বে।

বিক্ষোভ সমাবেশ শেষে ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা শ্রমিকরা মিছিল বের করে নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করেন।

বরিশাল কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) লোকমান হোসেন বলেন, আন্দোলনকারীদের সড়ক বন্ধ না রেখে পাশে গিয়ে তাদের কর্মসূচি পালন করতে বলা হয়েছিল। কিন্তু তারা তা করেনি। এ কারণে অনেকেই ভোগান্তির শিকার হয়েছেন। তবে বিকল্প সড়ক দিয়ে যানচলাচল স্বাভাবিক রেখে যতটাসম্ভব মানুষের ভোগান্তি এড়ানোর চেষ্টা করা হয়েছে।

সারাবাংলা/টিআর

ইজিবাইক ইজিবাইক শ্রমিকদের বিক্ষোভ ইজিবাইকচালক

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর