Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তান হয়ে কাবুলে চীনা পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
২৪ মার্চ ২০২২ ২০:০২

অনির্ধারিত এক সরকারি সফরে বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। চীন সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল তার সঙ্গে রয়েছে। তালেবান সরকারকে সহায়তার বিষয়ে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে নিয়ে চীন প্রস্তাবিত বৈঠকের এক সপ্তাহ আগে পররাষ্ট্রমন্ত্রীর এই কাবুল সফর।

পাকিস্তানি দৈনিক ডন বলছে, ওয়াং ই’র নেতৃত্বে চীনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলটি সকালে পাকিস্তান থেকে কাবুলে পৌঁছে। ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মৌলভি আমির খান মুত্তাকি কাবুল বিমানবন্দরে তাদের স্বাগত জানান। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরকালে উভয়পক্ষ আফগানিস্তানের স্থিতিশীলতা এবং উন্নয়নে চীনের ভূমিকাসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে একাধিক বৈঠক করবে।

এদিকে, আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে নিয়ে ৩০-৩১ মার্চ বেইজিংয়ে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করছে চীন। এতে তালেবান সরকারকে সহায়তার উপায় ও অন্যান্য বিষয়ে আলোচনা হবে। এর আগে, পাকিস্তান এবং ইরান আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে নিয়ে এমন সম্মেলন করেছে।

আগস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই প্রথম চীনের কোনো শীর্ষনেতা কাবুল সফর করছেন। ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে যোগদানের পাশাপাশি পাকিস্তানে তিনদিনের সফর শেষে ওয়াং ই সরাসরি এ সফরে গেলেন।

এর আগে, চীনা পররাষ্ট্রমন্ত্রী ২০১৭ সালের জুনে সবশেষ আফগানিস্তান সফর করেন। সে বছর মে মাসে সীমান্তে গুলি বিনিময়কে কেন্দ্র করে আফগানিস্তান ও পাকিস্তানের সম্পর্কে অস্থিরতা তৈরি হলে তিনি উত্তেজনা প্রশমনে ভূমিকা রাখেন।

সারাবাংলা/একেএম

কাবুল চীনা পররাষ্ট্রমন্ত্রী টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর