Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেল ও গ্যাস খাতে বিনিয়োগ করতে আগ্রহী উজবেকিস্তান

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২২ ২০:২৩

ঢাকা: দেশের তেল গ্যাস খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে উজবেকিস্তান। একইসঙ্গে দেশটি নবায়নযোগ্য জ্বালানি এবং বাপেক্সের সঙ্গে যৌথভাবে কাজ করতেও আগ্রহের কথা জানিয়েছে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বাংলাদেশে সফররত উজবেকিস্তানের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানিয়েছে।

উজবেকিস্তানের জ্বালানি বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা জোমায়েভ জাসুর ঘুদাইকুলোভিচের নেতৃত্বে আট সদস্যের এক প্রতিনিধি দল সাক্ষাৎ করেন প্রতিমন্ত্রীর সঙ্গে। এসময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

উপদেষ্টা বলেন, পেট্রোকেমিক্যাল ও হাইড্রোকার্বন নিয়ে উজবেকিস্তানের কাজ করার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। ৭ হাজার মিটার গভীর কূপ খননের অভিজ্ঞতাও রয়েছে। বিশ্বব্যাপী ৭৫টি নিজস্ব রিগ কাজ করছে, বাংলাদেশেও একটি রয়েছে। গ্যাস ফিল্ডের উন্নয়নসহ গ্যাস পাইপলাইন নির্মাণেও কাজ করতে আগ্রহ দেখান উপদেষ্টা।

এর আগে, উজবেকিস্তানের জ্বালানিমন্ত্রী এ সুলতানভও জ্বালানি সহযোগিতা বাড়াতে আগ্রহ প্রকাশ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদকে চিঠি দিয়ে উজবেকিস্তান সফরের আমন্ত্রণ জানান।

প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে প্রতিমন্ত্রী বলেন, আনুভূমিক খননে উজবেকিস্তানের অভিজ্ঞতা বাপেক্স ও পেট্রোবাংলা কাজে লাগাতে পারে। উজবেকিস্তান প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে জ্বালানি খাতকে সহযোগিতা করতে পারে।

এ সময় অন্যান্যের মধ্যে আখমেদজানভ ওটাবেক উলুগবেকভিচ, গবোভ ইভগিনি হাইচ, পারকাহুনকো আলেক্সান্ডার নিকোলাভিচ, মিনাজিটডিনভ কুয়াট মারাটোভিচ, দুসমুখামেদভ ইসঝিগিট ড্যানিয়েলভিচ এবং বাইসভ আলিসার কারাবেকোভিচ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/টিআর

টপ নিউজ তেল ও গ্যাস খাত বাংলাদেশ-উজবেকিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর