Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকায় এস কে সিনহার বাড়ির সন্ধান, মামলার প্রস্তুতি দুদকের

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ মার্চ ২০২২ ১৭:২৩

ঢাকা: সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার আমেরিকায় তিনতলা বাড়ির সন্ধান পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক বলছে, ভাই অনন্ত কুমার সিনহার নামেই বাড়িটি কিনেছেন এস কে সিনহা।

রোববার (২৭ মার্চ) কমিশনে এক প্রতিবেদন দাখিল করেছেন দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান। দুদকের প্রতিবেদনে এসকে সিনহা এবং তার ভাই অনন্ত কুমার সিনহাকে আসামি করে মামলার সুপারিশ চাওয়া হয়েছে কমিশনের কাছে।

বিজ্ঞাপন

কমিশন সূত্রে জানা যায়, বিদেশে অর্থ পাচারের অভিযোগে কানাডা, যুক্তরাষ্ট্র, দুবাই, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে তার সম্পদের তথ্যের জন্য চিঠি দেন অনুসন্ধান কর্মকর্তা দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান। অনুসন্ধান কর্মকর্তার পাঠানো চিঠির জবাবে যুক্তরাষ্ট্র থেকে এস কে সিনহার তিনতলা বাড়ি কেনার রেকর্ডপত্র পেয়েছে দুদক। এস কে সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহা আমেরিকায় একজন ডেন্টিস্ট হিসেবে কর্মরত। আমেরিকার একটি ব্যাংক থেকে ৩০ বছরের জন্য ১ লাখ ৮ হাজার ৭৫০ ডলার ঋণ নিয়ে ১ লাখ ৪৫ হাজার ডলার দিয়ে একটি বাড়ি কেনেন তিনি। এরপর ২০১৮ সালের ১২ জুন ২ লাখ ৮০ হাজার ডলার ক্যাশ দিয়ে আরেকটি বাড়ি কেনেন।

অনুসন্ধানের প্রতিবেদন সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১১ এপ্রিল থেকে ২০ জুন পর্যন্ত নিউজার্সির প্যাটারসনে অবস্থিত ভ্যালি ন্যাশনাল ব্যাংকে অনন্ত কুমার সিনহার অ্যাকাউন্টে ১ লাখ ৯৬ হাজার ৪৫৮ ডলার জমা হয়। এছাড়া ২০১৮ সালের ৫ মার্চ থেকে ২৮ মে পর্যন্ত ৬০ হাজার ১০ ডলার জমা হয়। এসব ডলার ইন্দোনেশিয়া ও কানাডার রয় গ্রুপের কাছ থেকে পাওয়া, যা প্রকৃতপক্ষে একটি সেল কোম্পানি।

বিজ্ঞাপন

সুরেন্দ্র কুমার সিনহা বাংলাদেশের প্রধান বিচারপতি থাকা অবস্থায় অবৈধভাবে অর্থ উপার্জন করে ভোগ দখলে রেখে এবং অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান গোপন করে ২ লাখ ৮০ হাজার ডলার পাচার করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণ পাওয়া গেছে। যার বিপরীতে মামলার প্রস্তুতি নিচ্ছে কমিশন।

সারাবাংলা/এসজে/পিটিএম

আমেরিকা এস কে সিনহা দুদক বাড়ি মামলার প্রস্তুতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর