Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ দিন পর করোনায় ১ মৃত্যু, শনাক্ত ৮১

সারাবাংলা ডেস্ক
২৮ মার্চ ২০২২ ১৭:১৮

প্রতীকী ছবি

ঢাকা: চার দিন মৃত্যুশূন্য থাকার পর গত ২৪ ঘণ্টায় করোনায় এক জন মারা গেছেন। এছাড়া, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮১ জনের শরীরে, যা আগের দিন ছিল ৪৩ জন। সে হিসাবে আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ বেড়েছে।

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি বেড়েছে শনাক্তের হারও। আগের দিন এই হার ছিল দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে দশমিক ৮৬ শতাংশ।

সোমবার (২৮ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে স্থাপিত ৮৭৯ ল্যাবের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। ৮৭৯টি ল্যাবের মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

এদিন সারাদেশ থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৫৩৪টি। আর মোট নমুনা পরীক্ষা করা হয় ৯ হাজার ৩৯৭টি। এ নিয়ে এ পর্যন্ত অ্যান্টিজেনসহ দেশে নমুনা পরীক্ষা করা হলো ১ কোটি ৩৭ লাখ ৯৭ হাজার ৩৫১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯১ লাখ ৫৭ হাজার ৬৪৭টি। আর বেসরকারি পর্যায়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ লাখ ৩৯ হাজার ৭০৪টি।

নতুন সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে

আগের দিন দেশে ৪৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৮১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৫১ হাজার ৩৬৩ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার দশমিক ৮৬ শতাংশ, যা আগের দিন ছিল দশমিক ৫৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৬৭৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৯৩ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মোট সুস্থ হলেন ১৮ লাখ ৭৮ হাজার ৭৯৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২৮ শতাংশ।

চার দিন পর ১ মৃত্যু

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে শুধু সিলেট বিভাগে এক জনের মৃত্যু হয়েছে। মৃত ওই নারীর বয়স ৬১ থেকে ৭০ বছর বয়সের মধ্যে। আগের চার দিন অবশ্য মৃত্যুশূন্য ছিল দেশ। নতুন মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ১১৯ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ১২ হাজার ৭৯৪ জন (মোট মৃত্যুর ৪৩ দশমিক ৯৪ শতাংশ) মারা গেছেন ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম ৮৮০ জন (মোট মৃত্যুর ৩ দশমিক ০২ শতাংশ) মারা গেছেন ময়মনসিংহ বিভাগে।

করোনায় মোট মৃত্যুর ৬৩ দশমিক ৮৫ শতাংশ বা ১৮ হাজার ৫৯১ জনই পুরুষ। বাকি ৩৬ দশমিক ১৬ শতাংশ বা ১০ হাজার ৫২৮ জন নারী। বয়স বিবেচনায় সর্বোচ্চ ৯ হাজার ৩ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী, যা মোট মৃত্যুর ৩০ দশমিক ৯২ শতাংশ। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ৭৮৩ জনের (২৩ দশমিক ২৯ শতাংশ) বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৫ হাজার ১০৩ জনের (১৭ দশমিক ৫২ শতাংশ) বয়স ৭১ থেকে ৮০ বছর।

সারাবাংলা/পিটিএম

আপডেট করোনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর