Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উৎপাদনমুখী খাতকে নিরাপদ করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২২ ১৯:৩২

ঢাকা: দেশের উৎপাদনমুখী সব খাতকে নিরাপদ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, তৈরি পোশাকসহ অন্যান্য রফতানিমুখী শিল্পকে যেভাবে নিরাপদ করা হয়েছে, ঠিক একইভাবে অভ্যন্তরীণ বাজারের জন্য যেসব কারখানা পণ্য উৎপাদন করে, সেগুলোকেও নিরাপদ করা হবে।

মঙ্গলবার (২৯ মার্চ) এফবিসিসিআই এবং আইএলও’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘প্রমোটিং অকুপেশনাল হেলথ অ্যান্ড সেইফটি ফর ইমপ্রুভিং প্রোডাক্টিভিটি’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন। এদিন এফবিসিসিআই কার্যালয়ে কর্মশালার উদ্বোধন হয়।

সালমান এফ রহমান জানান, ইতোমধ্যে এ সংক্রান্ত জাতীয় কমিটি ৫ হাজার ২০০টি কারখানা পরিদর্শন করেছে। একইভাবে বাকি কারখানাকেও পরিদর্শনের আওতায় আনা হবে। দেশের সব শিল্পকারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, ‘পোশাক খাতে শুরুর দিকে সংস্কার কার্যক্রমে অনেক মালিকের অনীহা ছিল। কিন্তু এখন এই খাত শোভন কর্মপরিবেশের সুফল পাচ্ছে। একইভাবে দেশের ওষুধ শিল্পও মানসম্পন্ন কারখানার কারণে বিশ্বজুড়ে সুনাম অর্জন করেছে।’

কর্মশালায় সব খাতকে নিরাপদ করতে সরকারি নীতিগুলোর সফল বাস্তবায়নের আহ্বান জানান আইএলও’র কারিগরি উপদেষ্টা জর্জ ফলার। কর্মক্ষেত্র নিরাপদ হলে মালিক-শ্রমিক উভয়ের জন্যই তা লাভজনক হয় বলে মন্তব্য করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহি বলেন, ‘শিল্পকারখানার উন্নয়নে নিরাপত্তা, মান ও উৎপাদন একটি আরেকটির সঙ্গে সংশ্লিষ্ট। কারখানার কর্মপরিবেশ উন্নত হলে, কর্মীদের উৎপাদনশীলতা ও মানেরও উন্নয়ন হয়।’
২০২৫ সালের মধ্যে বাংলাদেশকে শিশুশ্রম মুক্ত করতে কাজ চলমান রয়েছে বলে জানান সচিব।

এর আগে, কর্মশালায় স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি ও এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আমিন হেলালী, মো. হাবীব উল্ল্যাহ ডন, পরিচালক হাসিনা নেওয়াজ, রেজাউল করিম রেজনু প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

শিল্পখাত সালমান এফ রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর