Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলঙ্কায় দেশব্যাপী জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক
২ এপ্রিল ২০২২ ১০:১০

ছবি: আলজাজিরা

শ্রীলঙ্কায় সারাদেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। চলমান অর্থনৈতিক সংকটের কারণে শত শত আন্দোলনকারীরা প্রেসিডেন্টের ব্যক্তিগত বাসভবন ঘেরাও করতে যাওয়ার একদিন পর এই জরুরি অবস্থা জারি করলেন তিনি। খবর আলজাজিরা।

শুক্রবার (১ এপ্রিল) এই জরুরি অবস্থা জারি করেন রাজাপাকসে। এই ঘোষণার মধ্যে দিয়ে দেশটির সামরিক বাহিনীকে বিচার ছাড়াই দীর্ঘ সময়ের জন্য সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেফতার এবং কারাগারে রাখার অনুমতি দেওয়া হলো। কারণ বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের পদত্যাগের দাবি করেছে।

বিজ্ঞাপন

এক ঘোষণায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে বলেন, দেশের আইনশৃঙ্খলা রক্ষা এবং জনগণের জন্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ও পরিষেবা চালু রাখার জন্য এই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের বাসভবন ঘেরাও, আটক ৪৫

বৈদেশিক মুদ্রার সংকটের কারণে অর্থনৈতিক মন্দার সাথে লড়াই করছে শ্রীলঙ্কা। ফলে জ্বালানি, খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের আমদানির জন্য অর্থ প্রদান করতে পারছে না দেশটির সরকার। তাই পরিস্থিতি সামলা দিয়ে না পারায় প্রেসিডেন্টের রাজাপাকসের পদত্যাগের দাবিও উঠেছিল। পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে, দুই কোটি ২০ লাখের জনসংখ্যার এই দ্বীপ রাষ্ট্রটিতে দৈনিক ১৩ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে। যার ফলে অনেক সরকারি হাসপাতাল তাদের রুটিন অস্ত্রপচার স্থগিত করেছে।

এই অর্থনৈতিক সংকট মোকাবিলায় চীন ও ভারতসহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে সহায়তা চেয়েছে শ্রীলঙ্কা। ইতিমধ্যে রাজাপাকসের সরকারের অনুরোধ সাড়া দিয়ে বেইজিং ও নয়াদিল্লি ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ দেওয়ার কথা বিবেচনা করছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে শ্রীলঙ্কা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর