বিজ্ঞাপন

শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের বাসভবন ঘেরাও, আটক ৪৫

April 1, 2022 | 2:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় চলমান অর্থনৈতিক সংকটের কারণে হওয়া বিক্ষোভ অন্দোলন থেকে অন্তত ৪৫ জনকে আটক করেছে দেশটির পুলিশ। দেশটির রাজধানী কলম্বোতে অবস্থিত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের দিকে আন্দোলনকারীরা এগিয়ে গেলে তাদের আটক করা হয়। পরে পরিস্থিতি শান্ত হলে রাজধানীতে রাতারাতি কারফিউ তুলে নেওয়া হয়। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

শুক্রবার (১ এপ্রিল) ভোরে কলম্বোর মিরিহানা জেলা থেকে তাদের আটক করেছে পুলিশ। বিক্ষোভকারীরা সংগঠিত চরমপন্থী গোষ্ঠীর সদস্য এবং তারা দেশে অরাজকতা সৃষ্টির চেষ্টা করছে বলে দাবি পুলিশের।

পুলিশ আরও জানায়, অনেক বিক্ষোভকারীর হাতে লোহার বার, লাঠি এবং ধারাল অস্ত্র ছিল। তাদের প্রেসিডেন্টের বাসভবনের দিকে অগ্রসর হওয়ার জন্য উস্কানি দেওয়া হচ্ছিল।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যায় প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আলজাজিরা জানায়, মিরিহানাতে রাজাপাকসের বাড়ির দিকে যাওয়ার পথে শত শত বিক্ষোভকারীরা প্রথম পুলিশের ব্যারিকেডের বাধার মুখে পড়ে। এতে করে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা।

বিজ্ঞাপন

এর জবাবে পুলিশও কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে। এ সময় ‘ঘরে যাও গোটা, বাড়ি যাও!’- শ্লোগান দেন তারা। স্থানীয়ভাষায় ‘গোটা’ শব্দের অর্থ হলো স্বৈরশাসক।

তবে এ ঘটনার সময় রাষ্ট্রপতি ওই বাসভবনে ছিলেন কি না তা জানা যায়নি। কারণ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি দেশটির পুলিশ।

বৈদেশিক মুদ্রার সংকটের কারণে অর্থনৈতিক মন্দার সাথে লড়াই করছে শ্রীলঙ্কা। ফলে জ্বালানি, খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের আমদানির জন্য অর্থ প্রদান করতে পারছে না দেশটির সরকার। তাই পরিস্থিতি সামলা দিয়ে না পারায় প্রেসিডেন্টের রাজাপাকসের পদত্যাগের দাবিও উঠেছিল। পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে, দুই কোটি ২০ লাখের জনসংখ্যার এই দ্বীপ রাষ্ট্রটিতে দৈনিক ১৩ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে। যার ফলে অনেক সরকারি হাসপাতাল তাদের রুটিন অস্ত্রপচার স্থগিত করেছে।

বিজ্ঞাপন

এই অর্থনৈতিক সংকট মোকাবিলায় চীন ও ভারতসহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে সহায়তা চেয়েছে শ্রীলঙ্কা। ইতিমধ্যে রাজাপাকসের সরকারের অনুরোধ সাড়া দিয়ে বেইজিং ও নয়াদিল্লি ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ দেওয়ার কথা বিবেচনা করছে বলে জানা গেছে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন