বিজ্ঞাপন

১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় উপকূলের ৯ জেলা

May 26, 2024 | 9:32 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। এরই মধ্যে এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত গতিবেগের ঝড়ো হাওয়া নিয়ে এটি আঘাত করতে পারে স্থলভাগে। এ পরিস্থিতিতে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতর বলছে, উপকূলের ৯টি জেলা ও এর অদূরবর্তী চরগুলো থাকবে এই ১০ নম্বর মহাবিপৎসংকেতের অধীনে।

বিজ্ঞাপন

অন্যদিকে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এই সংকেতের অধীনে থাকবে সাতটি জেলা এবং তাদের অদূরবর্তী চরগুলো।

রোববার (২৬ মে) সকালে আবহাওয়া অধিদফতরের ঘূর্ণিঝড় সংক্রান্ত বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, এরই মধ্যে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টিপাত শুরু হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী উপকূলের যেসব জেলা ১০ নম্বর মহাবিপৎসংকেতের অধীনে রয়েছে সেগুলো হলো— খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা ও পটুয়াখালী। এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোও একই মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

বিজ্ঞাপন

এদিকে ৯ নম্বর মহাবিপৎসংকেতের অধীনে যেসব জেলা রয়েছে সেগুলো হলো— চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর। এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোও ৯ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

আবহাওয়া অধিদফতর বলছে, রোববার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত সময়ের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় আকারে রেমাল স্থলভাগে আঘাত হানতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন