Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংরেজি স্কুলে অ্যাসাইনমেন্ট-মক টেস্টের মাধ্যমে ফল প্রকাশের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২২ ১৯:১০

ঢাকা: পূর্ণাঙ্গ সিলেবাসের ওপর পরীক্ষা না নিয়ে অ্যাসাইনমেন্ট, মক টেস্ট ও ক্লাসে উপস্থিতি (Portfolio of Evidence) এবং শিক্ষকদের মূল্যায়নের (Teachers Assessed Grades) ভিত্তিতে দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোর ও-লেবেল (O- Level) এবং এ-লেবেল (A-Level) পরীক্ষার ফল প্রকাশের দাবি জানানো হয়েছে।

শনিবার (২ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকার কয়েকটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীরা এই দাবি জানান।

মানববন্ধন থেকে ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীরা বলেন, করোনা সংক্রমণ হ্রাস পাওয়ায় দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে শারীরিক উপস্থিতিতে ক্লাস শুরু হয়েছে। ক্লাস শুরুর অল্প কিছুদিনের মধ্যে চূড়ান্ত পরীক্ষা নেওয়ার জন্য ঘোষণাও দেওয়া হয়েছে। সে অনুযায়ী চলতি মাসের শেষ সপ্তাহে ইংরেজি মাধ্যম স্কুলে ও-লেবেল এবং এ-লেবেল পরীক্ষা শুরু হবে। এ জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এ অল্প সময়ের প্রস্তূতিত পূর্ণাঙ্গ সিলেবাসের ওপর আমাদের পক্ষে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। আমরা Portfolio of Evidence এবং Teachers Assessed Grades এর ভিত্তিতে পরীক্ষা নিতে ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষামন্ত্রীর প্রতি অনুরোধ করছি।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে আমরা গত কয়েক বছর ধরে অনলাইেন ক্লাস করছি। এজন্য Cambridge May/June 2022 এর পরীক্ষাগুলো Portfolio of Evidence দিয়ে প্রতিস্থাপন করুন এবং Edexcel May June 2022 এর পরীক্ষাগুলো Teachers Assessed Grades দিয়ে প্রতিস্থাপন করুন।

শিক্ষার্থীরা বলেন, শুধুমাত্র ঢাকা শহরে ৫০ টিরও বেশি ইংরেজি মাধ্যমের স্কুল রয়েছে। সারাদেশে আরও কয়েকশ ইংরেজি মাধ্যমের স্কুল রয়েছে। চলতি শিক্ষাবর্ষে এসব প্রতিষ্ঠানের প্রায় ১৫ হাজার শিক্ষার্থী ও-লেবেল এবং এ-লেবেল পরীক্ষা দেবে। দুর্ভাগ্যবশত আমরা সবাই এই সময়ে শারীরিকভাবে পড়াশোনা, প্রাক পরীক্ষা, পারিবারিক সমস্যা এবং অন্যান্য বিধিনিষেধের জন্য পড়াশোনা করতে পারিনি।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা আরও বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে আমরা কয়েক বছর ধরে অনলাইন ক্লাস করছি। গত দুই বছরে দেশের প্রতিটি পরিবার এই মহামারী দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি আমাদের জন্য অনুকূল ছিল না। এই মহামারীতে প্রতিটি ছাত্রের মানসিক স্বাস্থ্যও ব্যাহত হয়েছে। এই ধরনের পরিস্থিতিতে শিক্ষার্থীদের শারীরিক উপস্থিতিতে পূর্ণাঙ্গ সিলেবাসের ওপর ভিত্তি করে পরীক্ষার জন্য পুরোপুরি প্রস্তুত হওয়ার আশা করাটা যুক্তিযুক্ত নয়।

শিক্ষার্থীরা জানান, পরীক্ষা শুরুর আগেই আমাদের দাবি মেনে নেওয়ার জন্য শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ করছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত মানববন্ধন, বিক্ষোভসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইংরেজি মাধ্যম স্কুলের অর্ধশতাধিক শিক্ষার্থী।

মানববন্ধনে রাজধানীর অ্যাকাডেমিয়া স্কুল, আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, বিএএফ শাহীন স্কুল, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুল, কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল, কর্ডোভা ইন্টারন্যাশনাল স্কুল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল, ধানমন্ডি টিউটোরিয়াল স্কুল, ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুল, লেকহেড গ্রামার স্কুল, লর্ডস স্কুল, মানারাত ঢাকা স্কুল, লিফ স্কুল, মাস্টারমাইন্ড স্কুল, অক্সফোর্ড স্কুল, স্লেপেন স্কুল, স্কলাস্টিকা স্কুল, সি-ব্রিজ স্কুল, স্যার জন স্কুল, সাউথ ব্রিজ স্কুল, সাউথ পয়েন্ট স্কুল, সানবিমস স্কুল, সানিডেল স্কুল, ভিশন গ্লোবাল স্কুল, উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/কেআইএফ/একে

ইংরেজি স্কুল ফল প্রকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর