Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যন্ত্রপাতি পাবে প্রথম শ্রেণির পৌরসভা

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২২ ০৮:৩৪

ঢাকা: দেশের ৭টি সিটি করপোরেশন ও ৩৭টি জেলা পর্যায়ে প্রথম শ্রেণির পৌরসভার সক্ষমতা বাড়ানো হচ্ছে। এ জন্য ‘প্রকিউরমেন্ট অব ইক্যুইপমেন্ট অ্যান্ড মেশিনারিজ ফর্ম রেলারুশ ফর সেলেক্টটেড মিউনিসিপালিটজ অ্যান্ড সিটি করপোরেশনস’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৫০ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২৭ কোটি ৮৫ লাখ ৭৭ হাজার টাকা এবং বেলারুশ ঋণ সহায়তা থেকে ১২২ কোটি ৭৬ লাখ ২৯ হাজার টাকা ধরা হয়েছে।

বিজ্ঞাপন

প্রকল্পের মূল উদ্দেশ্য উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) তালিকাভুক্ত সিটি করপোরেশন ও পৌরসভাগুলোতে ১৬৯টি যান-যন্ত্রপাতি ক্রয়, কমিশনিং ও সরবরাহ করা হবে। এছাড়া সরবরাহ করা ও তালিকাভুক্ত সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর টেকনিশিয়ান ও চালকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া হবে। মেশিনারিজ এবং ইক্যুইপমেন্ট সংগ্রহের মাধ্যমে সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর বর্জ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করা, নির্বাচিত সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর ৮০ শতাংশ ড্রেন মান সম্মতভাবে পরিস্কার রাখা এবং ৯০ শতাংশ রাস্তা, কালভার্ট মান সম্মতভাবে যান চলাচলের উপযোগী করা হবে। একইসঙ্গে রাস্তা, কালভার্ট ও ড্রেনগুলোর উন্নয়নের মাধ্যমে নাগরিক সেবা বৃদ্ধির ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, স্থানীয় সরকার বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ২৭ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা । ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৩ সালের মার্চের  মধ্যে এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ।

প্রকল্প প্রস্তাবে স্থানীয় সরকার বিভাগ থেকে বলা হয়েছে, ২০১৩ সালে বেলারুশ সরকারের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর বেলারুশ সফরের সময় বেলারুশ হতে সহজ শর্তে কমোডিটি ক্রেডিট নেওয়ার মাধ্যমে দ্রব্য আমদানির বিষয়ে ২০১৩ সালের ৯ জুলাই ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন প্রোভিশনস অব এক্সপোর্ট কমোডিটি ক্রেডিট শীর্ষক একটি চুক্তি সই হয়। এই চুক্তির মাধ্যমে স্থানীয় সরকার বিভাগ কমোডিটি ক্রেডিটের মাধ্যমে সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর জন্য বেলারুশ হতে ৫০ মিলিয়ন ডলারের মেশিনারিজ ও যন্ত্রপাতি আমদানির সিদ্ধান্ত নেয়। এ জন্য বেলারুশ সরকারের অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর জন্য বেলারুশ হতে মেশিনারিজ ও যন্ত্রপাতি ক্রয় একটি প্রকল্প ৪২৫ কোটি ৪২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৫ সালের জুলাই হতে ২০১৭ সালের জুনে বাস্তবায়িত হয়। ২০১৬ সালের ২১ নভেম্বর প্রোমাগ্রোলেসিং ওজেএসসি, বেলারুশ হতে আরও ১৭ মিলিয়ন ডলার ঋণ সুবিধা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করায় স্থানীয় সরকার বিভাগ এই প্রকল্পটি দ্বিতীয় সংশোধন করে মোট ৫৫৭ কোটি ৩২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৫ সালের জুলাই হতে ২০১৮ সালের জুনে বাস্তবায়নের প্রস্তাব করে ২০১৭ সালের ২০ আগস্ট পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

প্রস্তাবিত দ্বিতীয় সংশোধিত ডিপিপি পরিকল্পনা কমিশনে পাওয়ার পর আইএমইডি এই প্রকল্পটির পারফরম্যান্স নিয়ে একটি পর্যালোচনা করে। এরপর সেই রিপোর্টের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে  সিদ্ধান্ত নেয় পরিকল্পনা কমিশন। ওই সিদ্ধান্তের প্রেক্ষিতে আইএমইডি বিভিন্ন সিটি করপোরেশন ও পৌরসভায় এই যন্ত্রপাতি সরেজমিনে পরিদর্শন করে। মেশিনারিজ ও যন্ত্রপাতি ক্রয় প্রকল্পের পারফরমেন্স প্রতিবেদন ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি আইএমইডি বরাবর দেওয়া হয়। আইএমইডি গঠিত কমিটি যন্ত্রপাতিগুলোর পারফরমেন্স প্রতিবেদনে অন্যান্য সুপারিশের মধ্যে একটি বিশেষ সুপারিশ নেওয়া হয়। যন্ত্রপাতির মান এবং খুচরা যন্ত্রপাতির সমস্যা ছিল। ফলে একটি কারিগরি কমিটি গঠন করে এগুলোর যথার্থতা নিরুপন করা হয়। এছাড়া ভবিষ্যতে ঋণের অর্থে প্রকল্প বাস্তবায়নের জন্য যন্ত্রপাতি সংগ্রহের ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করতে বলা হয়।

পরবর্তীতে স্থানীয় সরকার বিভাগ প্রকল্পের আওতায় আমদানি করা যন্ত্রপাতির গুণগতমান ও কার্যক্ষমতা সম্পর্কে প্রতিবেদন দাখিল করার জন্য স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবকে (উন্নয়ন) ৯ সদস্য বিশিষ্ট একটি কারিগরি কমিটি ২০১৯ সালের ৭ মে গঠন করা হয়। এই কমিটি ২০১৯ সালের ২১ সেপ্টেম্ব প্রতিবেদন দাখিল করে। কারিগরি কমিটির প্রতিবেদনের অন্যান্য সুপারিশ দুটি হচ্ছে- এর আগে আমদানি করা যন্ত্রপাতির সঙ্গে সংশ্লিষ্ট অ্যাটাচমেন্টগুলো ব্যবহৃত হচ্ছে না তাই ভবিষ্যতে বেলারুশ সরকারের কাছ থেকে যন্ত্রপাতি ক্রয় করার সিদ্ধান্ত নেওয়া হলে অ্যাটাচমেন্ট ছাড়া যন্ত্রপাতি নেওয়া যেতে পারে। সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর চাহিদা বিবেচনা করে ভবিষ্যতে প্রকল্পের আওতায় যন্ত্রপাতি আমদানি করতে বলা হয়।

এই প্রতিবেদনের সুপারিশ পরিকল্পনা কমিশনে পাঠানো হলে পরিকল্পনা কমিশন সর্বশেষ প্রথম সংশোধিত প্রকল্পটি তিন বছর আগে সমাপ্ত হয়েছে তাই সমাপ্ত প্রকল্পের পিসিআর আইএমইডিতে দেয় এবং নতুন প্রকল্প নেওয়ার প্রয়োজন হলে সার্ভে সম্পন্ন করতে: প্রকল্প নেওয়ার পক্ষে মতামত দেওয়া হয়। পরিকল্পনা কমিশনের মতামতের আলোকে সমাপ্ত প্রকল্পের প্রতিবেদন (পিসিআর) ২০২০ সালের ১২ আগস্ট আইএমইডিতে পাঠানো হয়। একইসঙ্গে প্রোকিউরমেন্ট অব ইক্যুইপমেন্ট অ্যান্ড মেশিনারিজ ফর্ম বেলারুশ ফর সিলেক্টটেড মিউনিসিপালিটিজ অ্যান্ড সিটি করপোরেশন একটি নতুন প্রকল্পের ডিপিপি প্রণয়ন করা হয়। প্রোমাগ্রোলেসিং ওজেএসসি, বেলারুশ হতে আরও ১৭ মিলিয়ন ডলার ঋণ সুবিধা বৃদ্ধির জন্য সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর জন্য বেলারুশ হতে মেশিনারিজ ও যন্ত্রপাতি ক্রয় (দ্বিতীয় সংশোধিত) শীর্ষক যে প্রস্তাবিত প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছিল, সেই ১৭ মিলিয়ন ডলার দিয়েই বর্তমানে প্রোকিউরমেন্ট অব ইক্যুইপমেন্ট অ্যান্ড মেশিনারিজ ফর্ম বেলারুশ ফর সিলেক্টটেড মিউনিপালিটিজ অ্যান্ড সিটি করপোরেশন নতুন প্রকল্পটির ডিপিপি প্রণয়ন করা হয়েছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে যান-যন্ত্রপাতি ও সরঞ্জমাদি সংগ্রহের মাধ্যমে ৭টি সিটি করপোরেশন ও ৩৭টি জেলা পর্যায়ের প্রথম শ্রেণির পৌরসভাগুলোর উন্নয়ন কার্যক্রমের সক্ষমতা বাড়ানো হবে। এছাড়া নির্বাচিত সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর টেকনিশিয়ান ও চালকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া, বর্জ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি, বর্জ্য ব্যবস্থাপনার উন্নতি, রাস্তা, কালভার্ট ও ড্রেনের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন সহজ হবে বলে প্রকল্পটি অনুমোদনযোগ্য।

সারাবাংলা/জেজে/এনএস

প্রথম শ্রেণির পৌরসভা স্থানীয় সরকার বিভাগ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর